সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের আইনের আওতায় আনা হবে- জেলা প্রশাসক

NewsDetails_01

লংগদু উপজেলার বিভিন্ন পাহাড়ী পল্লীতে সংঘঠিত সহিংস ঘটনা এবং অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ উপজাতীয় লোকজনদের সরকারী প্রতিশ্রুত পূর্ণবাসন কর্মকান্ড শুরু হয়েছে। রাঙামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মানজারুল মান্নান আজ বুধবার দুপুরে গত ২রা জুনের লংগদু উপজেলায় সহিংসতায় সৃষ্ঠ অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ ২১৩ টি পাহাড়ী পরিবারের লোকজনদের মাঝে সরকারী ত্রাণ হিসাবে পরিবার প্রতি ৩০ কেজি করে খাদ্য শষ্য, ২ বান্ডিল ঢেউটিন, ৬ হাজার করে গৃহ নির্মাণ অনুদান এবং ২ টি করে কম্বল বিতরণ করেন।
ত্রাণ বিতরণ কালে জেলা প্রশাসক মানজারুল মান্নান বলেন, ২ জুন যারা এই ধরনের সহিংস ঘটনার মাধ্যমে এখানকার পাহাড়ী এবং বাঙ্গালীদের মধ্যে বিরাজমান সৌহার্দ্য মূলক সাম্প্রদায়িক সম্প্রিতী বিনষ্ট করার অপচেষ্টা চালিয়েছিল তাদেরকে আইনের আওতায় এনে শাস্তি প্রদানে সরকারের উচ্চ পর্যায়ের পক্ষ থেকে কঠোর পদক্ষেপ নেয়া হয়েছে। একই সাথে নুরুল ইসলাম নয়নের হত্যাকারীদের বিরুদ্ধেও আইনানুগ ব্যবস্থা নেয়া হচ্ছে।
তিনি জানান এই সহিংস ঘটনার পরপরই মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে সরকারের একাধিক মন্ত্রী এবং উচ্চ পরযায়ের সরকারী কর্মকর্তাগন লংগদুর ঘটনাস্থল পরিদর্শন করেছেন এবং ক্ষতিগ্রস্থ প্রত্যেক পরিবারকে সরকারী সহায়তায় যথাযথ পূর্ণাবাসনের জন্য উদ্যোগ নেয়া হচ্ছে। ভবিষ্যতে কেউ যাতে এই ধরনের সংঘাতময় পরিস্থিতির সৃষ্টি করতে না পারে সে বিষয়ে তিনি পাহাড়ী এবং বাঙ্গালী সকলকে সজাগ থাকার আহবান জানান।
লংগদু উপজেলা পরিষদ চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা, লংগদু ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সহ অন্যান্য ইউপি পরিষদ চেয়ারম্যান ও সদস্য, উপজেলা ত্রাণ কর্মকর্তাসহ স্থানীয় জনপ্রতিনিধি, হেডম্যান, কার্বারীগণ এ সময় উপস্থিত ছিলেন।
উল্লেখ্য গত ২ রা জুন স্থানীয় যুবলীগ নেতা নুরুল ইসলাম নয়নের হত্যাকান্ডকে কেন্দ্র করে একদল উচ্ছৃংখল লোকজর লংগদু উপজেলার তিনটিলা, মানিক্যাছড়া, ব্ইাট্টা পাড়ার পাহাড়ী এলাকায় অগ্নিসংযোগের সহিংস ঘটনা ঘটায়। এতে দুই শতাধিক বসতবাড়ী ও দোকান পাট ভস্মীভূত হয়।
ঘটনার সুষ্ঠূ কারণ উদঘাটনের লক্ষ্যে মন্ত্রী পরিষদ বিভাগ চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনারের নেতৃত্বে ৫ সদস্যের একটি তদন্ত দল গঠন করে এবং তদন্ত কার্যক্রম সম্পন্ন করে।
সহিংস ঘটনার পর স্বাস্থ্যন্ত্রী মোহাম্মদ নাসিম, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর ঊশৈসিং, সাবেক পর্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার, সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু সহ ১৪ দলের কেন্দ্রীয় প্রতিনিধিদল ঘটনাস্থল পরিদর্শন করেন।

আরও পড়ুন