পার্বত্য চট্টগ্রামে তেল গ্যাস উত্তোলনের ষড়যন্ত্র বন্ধের দাবি

NewsDetails_01

1311updf-2-copy
পার্বত্য চট্টগ্রামে খনিজ সম্পদ তেল গ্যাস অনুসন্ধানের ষড়যন্ত্র বন্ধের দাবি জানিয়েছে পার্বত্য চট্টগ্রামের আঞ্চলিক সংগঠন ইউনাইটেড পিপল্স ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) । গতকাল বুধবার সংগঠনটির সাধারণ সম্পাদক রবি শংকর চাকমা স্বাক্ষরিত এক বিবৃতিতে এ দাবি জানানো হয় ।
বিবৃতিতে বলা হয়, পাহাড়ি জনগণের মতামত না নিয়ে একপাক্ষিকভাবে রাঙামাটি জেলার কাপ্তাই ও বাঘাইছড়িতে ১ হাজার ৬৪৬ বর্গকিলোমিটারে তেল ও গ্যাস অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়েছে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাপেক্স । সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক ও প্রাকৃতিক পরিবেশের ওপর তেল গ্যাস অনুসন্ধান ও উত্তোলন কার্যক্রমের কীরূপ প্রভাব পড়বে তা আগাম যাচাই না করেই পাহাড়ে তেল গ্যাস অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়েছে সরকার । যা পাহাড়ি স্বার্থ-বিরোধী নীতিকেই প্রতিফলিত করে।’
এছাড়াও যুক্তরাষ্ট্র ও চীনের সাথে কোম্পানীর পার্বত্য চট্টগ্রামে তেল-গ্যাস অনুসন্ধান ও উত্তোলনের বিষয়ে কী ধরনের চুক্তি হয়েছে তা জনসমক্ষে প্রকাশ করার দাবি জানান । বিবৃতিতে পার্বত্য চট্টগ্রামে বাপেক্সের তেল-গ্যাস অনুসন্ধানের সিদ্ধান্ত বাতিলের দাবি জানান । একইসাথে প্রাকৃতিক ও খনিজ সম্পদ লুণ্ঠনে দেশী বিদেশী চক্রান্তের বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলার জন্য জনগণের প্রতি আহ্বান জানানো হয়।

আরও পড়ুন