কাপ্তাইয়ে অবৈধ দুই করাত কলে জরিমানা

NewsDetails_01

করাত কল
রাঙামাটি জেলার কাপ্তাইয়ের দু’টি অবৈধ করাত কলে ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করা হয়েছে। অভিযানে দুটি অবৈধ করাত কলের মালিকের কাছ থেকে জরিমানা আদায় ও মুচলেখা নেয়া হয়েছে।
বুধবার সকালে কাপ্তাই শিল্পাঞ্চল এলাকায় ভ্রাম্যমান আদালতের এই অভিযান পরিচালনা করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তারিকুল আলম ভ্রাম্যমান আদালতের ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পালন করেন। এসময় ২টি করাত কলের মালিকের কাছ থেকে ৫ হাজার টাকা করে ১০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। করাত কলের মালিকরা বৈধ লাইসেন্স নেয়ার জন্য সময় চাইলে আদালত আগামী চার মাসের মধ্যে বৈধতা নিশ্চিত করণের নিমিত্তে তাদের কাছ থেকে মুচলেখা নেন।
ভ্রাম্যমান আদালতের পেশকার মো. আলাউদ্দিন জানান, কাপ্তাই শিল্পাঞ্চল এলাকায় সিরাজুল ইসলাম মুন্সির মালিকানাধীন জাহিদ হোসেন স’মিল ও মো. সেলিম হোসেনের মালিকানাধীন সাদিয়া স’মিলে ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনাকালে তারা কোন বৈধ কাগজপত্র দেখাতে পারেননি। চার মাসের মধ্যে করাতকলগুলোর বৈধতা নিশ্চিত করা না হলে পুনরায় অভিযান পরিচালনা করে অবৈধ সব করাত কল উচ্ছেদ করা হবে বলে আদালত সুত্র জানায়।
প্রসঙ্গত,কাপ্তাইয়ের শিল্পাঞ্চল এলাকায় অবৈধ ভাবে গড়ে উঠা এসব করাত কলের মাধ্যমে সরকারের সংরক্ষিত বনাঞ্চল থেকে অবৈধ গাছ কেটে সাবাড় করছেন একটি সংঘবদ্ধ দল।

আরও পড়ুন