প্রাথমিক শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে পার্বত্য জেলা পরিষদ : বৃষকেতু চাকমা

NewsDetails_01

রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, পার্বত্য অঞ্চলের শিক্ষার মান বৃদ্ধির লক্ষ্যে রাঙামাটি জেলা পরিষদ ৪র্থ শ্রেণীর প্রাইমারী বৃত্তি পরীক্ষা প্রচলন করেছে।পার্বত্য জেলা পরিষদ প্রাইমারী শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে।
সোমবার রাঙামাটি ক্ষুদ্র নৃ-গোষ্টীর ইন্সটিটিউট মিলনায়তনে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা ৩শ৪৯ জন শিক্ষার্থীদের মাঝে ৪ লক্ষ ৬ হাজার টাকার বৃত্তি প্রদান করেন।
রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ প্রবর্তিত ৪র্থ শ্রেণীর প্রাইমারি বৃত্তি পরীক্ষায় উত্তীর্ণ কৃতী শিক্ষার্থীদের মাঝে বৃত্তি প্রদান করা হয়েছে।
চেয়ারম্যান বলেন শিক্ষার প্রাথমিক স্তরকে শিক্ষক অভিভাবকদেরও আরো বেশী গুরুত্ব দিতে হবে । প্রাথমিক শিক্ষার মান ভালো না হলে কোন শিক্ষার্থীই তার অভিষ্ঠ লক্ষ্যে পৌছেতে পারবে না বলে তিনি উল্লেখ করেন। শিক্ষা কমিটির আহ্বায়ক ও রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য অংসুইপ্রু চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৃত্তি প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য মানোয়ারা আক্তার জাহান, পরিষদ সদস্য অমিত চাকমা রাজু, পরিষদ সদস্য ত্রিদীপ কান্তি দাশ, রাঙামাটি সহকারী পুলিশ সুপার মোঃ ইউসুফ সিদ্দিকী ও জেলা শিক্ষা কর্মকর্তা উত্তম খীসা বক্তব্য দেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন রাঙামাটি জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা রওশন আলী।
বৃত্তিপ্রাপ্তদের মধ্যে অনন্য মেধায় ২২জনকে ২হাজার টাকা, ট্যালেন্টপুলে ৭১জনকে ১হাজার ৫শত টাকা এবং ২৫৬ জন শিক্ষার্থীকে সাধারণ গ্রেডে ১হাজার টাকা করে মোট ৪লক্ষ ৬হাজার ৫শত টাকার শিক্ষা বৃত্তি প্রদান করা হয়।
রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা, পার্বত্য অঞ্চলের শিক্ষার মানউন্নয়ন বৃদ্ধির লক্ষ্যে আরো বেশী গুরুত্ব দিতে শিক্ষক অভিভাবকদের আহŸান জানান। তিনি বলেন, একটি ভবনের ফাউন্ডেশন যদি সঠিকভাবে করা না হয়, সে ভবন বেশীদিন টিকে না। এ লক্ষ্যে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ ২০০৩ সাল থেকে প্রাথমিক শিক্ষা বৃত্তি চালু করেছে। তিনি বলেন, এ বৃত্তি শিক্ষার্থীদের আগামীতে ভালো ফলাফল নিয়ে আনতে সহায়ক ভুমিকা রাখবে। তিনি আরো বলেন, বর্তমান সরকার শিক্ষিত জাতি গঠন ও শিক্ষার মান উন্নয়নে ২৬হাজার বেসরকারী স্কুল সরকারীকরণ ও বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে বই পৌছে দিচ্ছে। সরকারের প্রদত্ত সুবিধাগুলোকে কাজে লাগিয়ে সমৃদ্ধশালী দেশ গঠনে আমাদের সেভাবে কাজ করতে হবে।
পরে রাঙামাটি জেলা পরিষদের উদ্যোগে অনুষ্ঠিত ৪র্থ শ্রেণীর বৃত্তি পরীক্ষায় উত্তীর্ণ অনন্য মেধা ও ট্যালেন্টপুলে বৃত্তি প্রাপ্তদের ক্রেষ্ট ও সনদ প্রদান করা হয়। ২০০৩ সাল থেকে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ প্রতি বছর প্রাথমিক পর্যায়ে এ বৃত্তি দিয়ে আসছে।

আরও পড়ুন