আলোচনায় বান্দরবান সরকারি কলেজ ছাত্রলীগ

NewsDetails_01

ছাত্রলীগ দেশের প্রধান ও অন্যতম রাজনৈতিক ছাত্র সংগঠন। এটি ভারত বিভক্তি ক্রমে পূর্ব পাকিস্তানের উদ্ভবের কিছু পর গঠিত হয়। বাংলাদেশ আওয়ামী লীগের ভাতৃপ্রতিম সংগঠন হিসেবে স্বীকৃত। বাংলাদেশ ছাত্রলীগের ইতিহাস গৌরব,ঐহিত্য,সংগ্রাম ও সাফল্য ইতিহাসে স্থান করে নিয়েছে।

১৯৪৮ সালের ৪ঠা জানুয়ারি থেকে শুরু করে বর্তমান পর্যন্ত দেশ ও জনগনের স্বার্থরক্ষার্থে প্রত্যেকটি আন্দোলনে বাংলাদেশ ছাত্রলীগ প্রধান ভূমিকা রেখে আসছে। তারেই ধারাবাহিকতায় বাংলাদেশ ছাত্রলীগ বান্দরবান সরকারি কলেজ শাখার উদ্যোগে বান্দরবান কলেজে স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে প্রতিকৃতি স্থাপনসহ শতাধিক কাজের সফল বাস্তবায়ন করেছে। যার কারনে জেলার শিক্ষার্থীদের কাছে আলোচনার কেন্দ্র বিন্দুতে কলেজ ছাত্রলীগ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি’র পক্ষে একাদশ শ্রেণির শিক্ষার্থীদের বই বিতরন, কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের মাঝে শিক্ষা সামগ্রী বিতরণ, কলেজ ছাত্রাবাস এর নাম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে নামকরনকল্পে অধ্যক্ষ মহোদয়ের নিকট স্মারকলিপি প্রদান এবং নামকরন, কলেজের অনার্সের বিষয় বৃদ্ধির দাবীতে স্বারকলিপি প্রদান,জেলহত্যা দিবস উপলক্ষে র‌্যালি ও সেচ্ছায় রক্তদান কর্মসূচি, শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে গাছের চারা বিতরণ ও বৃক্ষরোপন, ছাত্রলীগের ৬৮তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও কেককাটা, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতা এবং পুরষ্কার বিতরণ, শহীদ দিবস উপলক্ষে শহীদ মিনারে মোমবাতি প্রজ্জলন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন, একুশে বই মেলায় প্রদর্শনী স্টল প্রদান এবং ১ম পুরষ্কার অর্জন,বঙ্গবন্ধুর জন্মদিন, স্বাধীনতা দিবস উপলক্ষে শহীদ মিনারে মোমবাতি প্রজ্জলন, স্বাধীনতা দিবস উদযাপন, একাদশ শ্রেণির জন্য ভর্তি সহায়তা কেন্দ্র পরিচালনা, ২১ শে আগষ্ট গ্রেনেড হামলার স্মরনে মোমবাতি প্রজ্জলন ও আলোচনা সভা, প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি’র পক্ষে একাদশ শ্রেণির শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ, বঙ্গবন্ধু ছাত্রাবাস এর শিক্ষার্থীদের দাবা খেলায় বিজয়ীদের পুরষ্কার বিতরণ এবং ছাত্রাবাসের বিদায়ী শিক্ষার্থীদের বিদায় সংবর্ধনা।

NewsDetails_03

আরো জানা গেছে,কলেজ ছাত্রী ইউনিটের সম্মেলন ও পরিচিতি সভা,বীর বাহাদুর উশৈসিং এমপি’র উদ্যানে বৃক্ষ রোপন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিনে মসজিদে দোয়া মাহফিল, শেখ রাসেলের জন্মদিন উদযাপন, শাখা কমিটিগুলোর মাঝে ক্রিড়াসামগ্রী বিতরণ,বঙ্গবন্ধু ছাত্রাবাস শাখার নবগঠিত কমিটির পরিচিতি সভা, মহান বিজয় দিবস উদযাপন, বান্দরবান সরকারি কলেজ ছাত্রলীগের বিভিন্ন শাখা কমিটির মধ্যে শ্রেষ্ঠ ইউনিট সম্মাননা প্রদান, ছাত্রলীগের ৬৯তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন উপলক্ষে কুইজ প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণ, এসএসসি পরিক্ষার্থীদের মাঝে রুটিন বিতরণ,বন্যায় ক্ষতিগ্রস্থদের মাঝে শুকনো খাবার বিতরণ,শিক্ষার্থীদের জন্য ন্যায্য গাড়ি ভাড়ার দাবিতে জেলা প্রশাসক এর নিকট স্মারকলিপি প্রদান, একাদশ শ্রেণির শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ, কলেজের সামনের সড়ক মেরামত, বঙ্গবন্ধুর জীবনী বিষয়ক বই বিতরণ এবং কেককাটা এবং বীর বাহাদুর উশৈসিং এমপি’র পক্ষ থেকে একাদশ শ্রেণিতে ভর্তি হতে আসা অসহায় শিক্ষার্থীদের মাঝে ভর্তি সহায়তা ফি প্রদান, বান্দরবান কলেজ ছাত্রলীগের উদ্যোগে বিভিন্ন উপজেলা ,ইউনিয়ন, ওয়ার্ড পর্যায়ে থেকে আসা শিক্ষার্র্থীদের মাঝে ক্রীড়া সামগ্রী বিতরণসহ শতাধিক কর্মসূচীর সফল বাস্তবায়ন করে আসছে।

বান্দরবান কলেজে একাদশ শ্রেণীতে ভর্তি হতে এসে বীর বাহাদুর উশৈসিং এমপি’র পক্ষ থেকে সহায়তা পেয়ে পুনরায় পড়ালেখা চালিয়ে যেতে পারছে এমন কথা জানিয়েছে রুমা উপজেলার মনজয় পাড়া থেকে আসা বান্দরবান সরকারি কলেজের (দ্বাদশ-মানবিক) শ্রেণীর ছাত্র ক্য মু অং মার্মা। তিনি আরো বলেন, রুমা থেকে এসে পড়া লেখা করবো এমন চিন্তা বা ধারণা কখনো আমার ছিলনা। অনলাইনে ভর্তির আবেদন করার পর বান্দরবান সরকারি কলেজে একাদশ ভর্তি হতে এসে চিন্তায় পড়ে যায় কি ভাবে ভর্তি হবো? কি করবো। তখন আমার যাবতীয় বই পত্র কিনে দিয়েছে ছাত্রলীগ,এখন আমার পড়ালেখা চলছে, আমি বীর বাহাদুর এমপি ও কলেজ ছাত্রলীগের প্রতি কৃতজ্ঞ ।
বান্দরবান থানচি উপজেলার দূর্গম বড়মদক এলাকা থেকে বান্দরবান কলেজে পড়ালেখা করতে আসা ছাই মার্মা বলেন, বান্দরবান কলেজ ছাত্রলীগের সভাপতি বাবলু ভাইয়ের সহযোগিতা কখনো ভুলে যাবার মতো নয়। তিনি আমার পড়ালেখার দায়িত্ব নিয়ে আমাকে বই খাতাসহ পড়ালেখার আনুসঙ্গিক বিভিন্ন আসবাবপত্র কিনে দিয়েছেন।

এব্যাপারে বান্দরবান কলেজ ছাত্রলীগের সভাপতি নাজমুল হোসেন বাবলু পাহাড়বার্তাকে বলেন, ১৯৭৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৫০ হাজার টাকা আর্থিক অনুদানে প্রতিষ্ঠিত বান্দরবান সরকারি কলেজে ৪২ বছর পর প্রতিকৃতি স্থাপন করতে পেরে আমি ছাত্রলীগের একজন কর্মী হিসেবে গর্ববোধ করছি। বিভিন্ন উন্নয়ন কাজের মাধ্যমে বান্দরবান সরকারি কলেজকে পরিপূর্ণতা দান করেছেন পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

তিনি আরো বলেন, আজ বান্দরবান সরকারি কলেজ দক্ষিণ চট্টগ্রামের সেরা কলেজ হিসেবে রুপান্তর হয়েছে। বীর বাহাদুর উশৈসিং এমপি মহোদয়ের একান্ত প্রচেষ্টায় বান্দরবান সরকারি কলেজে আজ ৭টি বিষয়ে অনার্স কোর্স ও পূর্ণাঙ্গ মাস্টার্স কোর্স চালু হয়েছে।

আরও পড়ুন