নূর চৌধুরীকে ফেরত দিতে রাজি কানাডা!

NewsDetails_01

800bd85ef5b328a919e923fcf4a0f062-57dce25a8504dআলোচনার মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত খুনি নূর চৌধুরীকে ফেরত পাঠানোর উপায় খুঁজতে সম্মত বাংলাদেশ ও কানাডা। বঙ্গবন্ধু হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি নূর চৌধুরী বর্তমানে কানাডায় অবস্থান করছেন।

শুক্রবার বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর মধ্যে দ্বিপক্ষীয় বৈঠকে এ ব্যাপারে মতৈক্য হয়। ৩০ বছর পর প্রথমবারের মতো বাংলাদেশের কোনও প্রধানমন্ত্রী কানাডা সফর করছেন।

বৈঠকের পর বাংলাদেশের পররাষ্ট্র সচিব মো. শহিদুল হক ও প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহ্সানুল করিম এসব কথা জানান।

পররাষ্ট্র সচিব বলেন, ‘দু’দেশের কর্মকর্তারা আলোচনার মাধ্যমে নূর চৌধুরীকে কানাডা থেকে বাংলাদেশে ফেরত পাঠানোর উপায় বের করবেন। আলোচনার লক্ষ্য হবে বঙ্গবন্ধু হত্যা মামলার রায় কার্যকরের জন্য নূর চৌধুরীকে দেশে ফিরিয়ে আনা।’

তিনি বলেন, জঙ্গিবাদ ইস্যুকে দুই নেতা একটি ‘বৈশ্বিক সমস্যা’ হিসেবে অভিহিত করেছেন। একসঙ্গে কাজ করার মাধ্যমে এ সমস্যার সমাধান করতে হবে।

NewsDetails_03

পররাষ্ট্র সচিব বলেন, কানাডার প্রধানমন্ত্রী বাংলাদেশের জঙ্গিবিরোধী অবস্থান এবং জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে চলমান অভিযানের ভূয়সী প্রশংসা করেন।

তিনি আরও বলেন, দু’দেশের প্রধানমন্ত্রী বাণিজ্য বৃদ্ধি এবং বিনিয়োগ ও গার্মেন্টস পণ্যের রফতানির মতো অন্যান্য বিষয়ে নিয়েও আলোচনা করেন।

শেখ হাসিনা বাংলাদেশ সফরের জন্য জাস্টিন ট্রুডোকে আমন্ত্রণ জানিয়েছেন। কানাডার প্রধানমন্ত্রী আন্তরিকতার সঙ্গে তার এই আমন্ত্রণ গ্রহণ করেন।

কানাডার প্রধানমন্ত্রী বলেন, তিনি ১২ বছর বয়সে তার বাবা ও তৎকালীণ প্রধানমন্ত্রী পিয়েরে এলিওট ট্র্র্রুডোর সঙ্গে বাংলাদেশ সফর করেন।

ট্রুডো শেখ হাসিনাকে বলেন, তিনি শিগগিরই বাংলাদেশ সফর করবেন। ১৯৮৩ সালে বাংলাদেশ সফরের কিছু আবছা স্মৃতি মনে রয়েছে তার। খবর বাসস।

আরও পড়ুন