কাপ্তাই হ্রদে মাছ শিকারের ওপর নিষেধাজ্ঞা ১ আগষ্ট থেকে প্রত্যাহার

NewsDetails_01

রাঙামাটির কাপ্তাই হ্রদ
রাঙামাটির কাপ্তাই হ্রদে মাছ শিকারের ওপর জারি করা নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়া হচ্ছে। চলতি মৌসুমে ১ মে থেকে অনির্দিষ্টকালের জন্য মাছের সুষ্ঠু প্রাকৃতিক প্রজনন, বংশ বিস্তার ও উৎপাদন বাড়ানোর লক্ষে দক্ষিণ-পূর্ব এশিয়ার সর্ববৃহৎ এই কৃত্রিম জলরাশিতে সব ধরনের মাছ শিকার, আহরণ, বাজারজাত ও পরিবহনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে রাঙ্গামাটি জেলা প্রশাসন। প্রজনন মৌসুম শেষ হওয়ায় আগামী ১ আগষ্ট তা প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে।
রোববার সকাল ১০টায় জেলা প্রশাসক কার্যালয়ে অনুষ্ঠিত এক বিশেষ সভায় সিদ্ধান্তটি নেয়া হয়। সভায় জেলা প্রশাসক মোহাম্মদ মানজারুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনের (বিএফডিসি) কাপ্তাই হ্রদের ব্যবস্থাপক কমান্ডার আসাদুজ্জামানসহ অন্য কর্মকর্তা, মাছ ব্যবসায়ী নেতা ও মৎস্যজীবী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। সভার সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১ আগষ্ট মধ্যরাত থেকে হ্রদে পুনরায় উন্মুক্তভাবে মাছ শিকার, আহরণ, বাজারজাত ও পরিবহন করা যাবে।
সভায় জেলা প্রশাসক বলেন, এ মৌসুমে মাছের সুষ্ঠু প্রাকৃতিক প্রজনন, উৎপাদন ও বংশ বিস্তার সুষ্ঠুভাবে সম্পন্ন হওয়ায় কাপ্তাই হ্রদে মাছ ধরার ওপর জারি করা নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে। আগামী ১ আগষ্ট মধ্যরাত থেকে কাপ্তাই হ্রদে স্বাভাবিকভাবে আবারও সব ধরনের মাছ শিকার, আহরণ, পরিবহন ও বিপণন করা যাবে।

আরও পড়ুন