হেডম্যান মংপু মারমাকে স্বপদে বহালের দাবিতে এলাকাবাসীর মানববন্ধন

NewsDetails_01

বান্দরবান সদর উপজেলার মুরুক্ষ্যং মৌজার হেডম্যান মংপু মারমাকে স্বপদে বহালের দাবিতে মানববন্ধন করেছে এলাকাবাসী। ১৮ ডিসেম্বর সোমবার সকালে বাঘমারা হেডম্যান পাড়ায় এ মানবন্ধন অনুষ্ঠিত হয়।
‘মুরুক্ষ্যং মৌজার সর্বস্তরের জনগণ’ ব্যানারে ঘন্টাব্যাপী মানববন্ধন বক্তব্য রাখেন মংছোরি কার্বারী, জোগেষচন্দ্র চাকমা, ব্যবসায়ী নুরুল আমিন, স্বপন চক্রবর্তী এবং বিজয় বড়–য়া। মানববন্ধনে কয়েকটি পাড়ার দুই শতাধিক নারী-পুরুষ অংশ নেন।
বক্তারা বলেন, ২০০১ সাল থেকে এলাকায় সবার সাথে সহাবস্থান করে আসছেন মংপু হেডম্যান। দীর্ঘ ১৬ বছর ধরে মৌজাবাসীদের যাবতীয় সহযোগিতাও দিচ্ছেন তিনি। কিন্তু এলাকার একটি প্রতিপক্ষ তাকে ষড়যন্ত্রমূলকভাবে কয়েকটি মিথ্যা মামলা দিয়ে এলাকা ছাড়া করা হয়। এই সুযোগে জেলা প্রশাসক তাঁকে হেডম্যানের পদ থেকে সাময়িক অপসারন করেছে।
মানববন্ধন থেকে হেডম্যানের পদে পুর্ন:বহালের দাবি জানান বক্তারা।
মানবন্ধন শেষে তাঁর হেডম্যান কার্যালয়ে একটি সংবাদ সম্মেলনও আয়োজন করা হয়। লিখিত বক্তব্যে মংপু মারমা বলেন, ২০১৬ সালে ইউপি নির্বাচনে তিনি স্বতন্ত্র পদে প্রার্থী হই। এতে প্রতিদ্বন্দী প্রার্থী বিজয়ী হয়। বিজয়ী পক্ষ ১০ বছর আগে মারা যাওয়া লক্ষীমোহন কার্বারী নাম দিয়ে হেডম্যান পদ থেকে অপসারনের জন্য একটি মিথ্যা অভিযোগ আনা হয়। এরই ভিত্তিতে ২০১৭ সালে জুলাই মাসে জেলা প্রশাসক তাঁকে হেডম্যানের পদ থেকে সাময়িক বরখাস্ত করে।
আইনি লড়াই চালিয়ে সামরিক বরখাস্ত বিষয়টি উচ্চ আদালতের বিচারধীন বলেন জানান তিনি।

আরও পড়ুন