লামা পৌরসভার ১৬ কোটি ৯১ লক্ষ টাকার বাজেট ঘোষণা

NewsDetails_01

লামা পৌরসভার বাজেট ঘোষণা করেন পৌর মেয়র
নতুন কোন করারোপ ছাড়াই বান্দরবানের লামা পৌরসভার ২০১৭-১৮ অর্থ বছরের ১৬ কোটি ১৯ লক্ষ ৬১ হাজার ৯৫১ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে।
বৃহস্পতিবার বিকালে তৃতীয় পৌর পরিষদের মেয়র মো. জহিরুল ইসলাম এ বাজেট পেশ করেন। এ উপলক্ষ্যে পৌরসভা মিলনায়তনে অনুষ্ঠিত এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, পৌরসভার সাবেক মেয়র মোহাম্মদ ইসমাইল। এতে সহকারি কমিশনার (ভূমি) সায়েদ ইকবাল, থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আনোয়ার হোসেন, পার্বত্য জেলা পরিষদ সদস্য মোস্তফা জামাল ও ফাতেমা পারুল, জেলা আওয়ামী লীগের উপদেষ্টা আবু মুছা, উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক বাথোয়াইচিং মার্মা, পৌরসভার উপ-সহকারী প্রকৌশলী রাজিব বড়–য়া প্রমুখ বিশেষ অতিথি ছিলেন।
পৌরসভার সচিব মাস উদ মোরশেদ স্বাগত বক্তব্য রাখেন। এতে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, প্রেসক্লাব সভাপতি প্রিয়দর্শী বড়–য়া, সাধারন সম্পাদক মো. কামরুজ্জামান, আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এএম ইমতিয়াজ, পৌরসভার কাউন্সিলর জাহানারা বেগম, সাইফুদ্দিন, মোহাম্মদ রফিক ও পৌরসভার সাবেক কাউন্সিলর মো. শাহজাহান প্রমুখ বক্তব্য রাখেন।
ঘোষিত অর্থ বছরের বাজেটে মোট রাজস্ব আয়ের পরিমাণ ১ কোটি ৪৭ লক্ষ ৪০ হাজার ১৯২টাকা। মোট রাজস্ব ব্যয় পরিমাণ ধরা হয়েছে ১ কোটি ৪০ লক্ষ ৬৪ হাজার ৮৫১টাকা। সমাপনী স্থিতি ৬ লক্ষ ৭৫ হাজার ৩৪১ টাকা। এ খাতে উল্লেখযোগ্য ব্যয়ের মধ্যে সাধারন সংস্থাপন শাখার জন্য ১ কোটি ১৭ লক্ষ ২৯ হাজার ৮৫১ টাকা, স্বাস্থ্য ও পয়ঃপ্রণালী খাতে ৬ লক্ষ ৯০ হাজার টাকা, শিক্ষা খাতে ৩ লক্ষ ২৫ হাজার টাকা, পানি সরবরাহ খাতে ১৭ লক্ষ ৯৯ হাজার টাকা। এছাড়া অন্যান্য খাতে ৪ লক্ষ টাকা ব্যয় ধরা হয়েছে।
উন্নয়ন খাতে মোট আয় ও ব্যয় ধরা হয়েছে ১৫ কোটি ১০ লক্ষ টাকা। এ খাতে আয় বিবরণে রয়েছে, সরকার প্রদত্ত্ব উন্নয়ন সহায়তা মঞ্জুরী বাবদ ১ কোটি টাকা, জলবায়ু পরিবর্তৃন প্রকল্প হতে ৫ কোটি টাকা, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় হতে প্রদত্ত মঞ্জুরী বাবদ ১০ লক্ষ টাকা এবং শহর উন্নয়ন প্রকল্প হতে ১ কোটি টাকা, বিএমডিএফ হতে ২ কোটি টাকা, গুরুহত্বপূর্ণ নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের জন্য মঞ্জুরী ১ কোটি টাকা, পৌরসভা অবকাঠামো উন্নয়নের জন্য সরকার কর্তৃক বিশেষ বরাদ্দ ৫ কোটি টাকা প্রাপ্তি দেখানো হয়েছে। এ খাতের ব্যয় বিবরণে অবকাঠামো উন্নয়নে ৪ কোটি ১০ লক্ষ টাকা, পানি সরবরাহ প্রকল্প খাতে ২০ লক্ষ টাকা, সড়ক বাতি লাইন সম্প্রসারণ/সংস্ক্রা বাবদ ২ কোটি টাকা, বাস/জীপ স্টেশন উন্নয়ন/ মেরামত বাবদ ৭০ লক্ষ টাকা, পৌর মার্কেট নির্মাণ ও সম্প্রসারণ, পার্ক নির্মাণ, কমিউনিটি সেন্টার নির্মাণ, পৌর ভবন সংস্কার, পৌরসভা কার্যালয়ের সীমানা প্রাচীর এবং স্টাফ কোয়ার্টার নির্মাণের জন্য ৩ কোটি ৭০ লক্ষ টাকা বরাদ্দ রাখা হয়েছে।
শেষে বাজেটের সফল বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রী, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপিসহ পৌরসভার সকল স্তরের জনসাধারণের সার্বিক সহযোগিতা কামনা করেন। উল্লেখ্য, গত ২০১৬-১৭ অর্থ বছরে ১০ কোটি ২ লক্ষ ২৯ হাজার ৭৯৮ টাকার বাজেট ঘোষণা করা হয়।

আরও পড়ুন