লামায় বজ্রপাত কমাতে তাল গাছ রোপণ

NewsDetails_01

লামায় বজ্রপাত কমাতে তাল গাছ রোপণ
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় বজ্রপাতের ঝুঁকি কমাতে সারা দেশের ন্যয় বান্দরবানের লামা উপজেলায়ও সৌন্দর্য বর্ধণকারী তাল গাছ রোপণ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে এ কর্মসূচি হাতে নেয়া হয়।
রবিবার বিকালে পৌরসভা ভবনের সামনে তালের বীজ বপনের মাধ্যমে কর্মসূচির উদ্বোধন করেন, পৌরসভা মেয়র মো. জহিরুল ইসলাম। এ সময় বান্দরবান জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা ড. আক্কাস মাহমুদ, উপজেলা কৃষি কর্মকর্তা মো. নূরে আলম, রুমা উপজেলা কৃষি কর্মকর্তা মোস্তাফিজুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন। এদিন উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সামনে থেকে লাইনঝিরি পর্যন্ত ২০০টি তালের বীজ বপন করা হয়।
লামা উপজেলা কৃষি কর্মকর্তা মো. নূরে আলম বলেন, উপজেলায় দুই হাজার তাল গাছ রোপনের লক্ষ্যমাত্র নির্ধারন করা হয়েছে। তিনি আরও বলেন, সারিবদ্ধভাবে ভাবে তাল গাছ লাগানোর মাধ্যমে সৌন্দর্য বর্ধিত হয়। তালের ফল ও রস দুটিই সবার কাছে বেশ জনপ্রিয়। এছাড়া তাল গাছের শিকড় মাটির অনেক নিচ পর্যন্ত প্রবেশ করতে পারে, এ কারণে তাল গাছ ঝড়ে হেলে পড়ে না কিংবা ভেঙ্গে পড়ে না। তাল গাছ উচুঁ হওয়ার কারণে বজ্রপাতের হাত থেকেও আমাদেরকে রক্ষা করে।

আরও পড়ুন