লামায় পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে এ্যাডভোকেসি সভা

NewsDetails_01

লামায় পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহের এ্যাডভোকেসি সভায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন, বান্দরবান পার্বত্য জেলা পরিষদ সদস্য মোস্তফা জামাল
আগামী ২৪ নভেম্বর থেকে সারা দেশে শুরু হবে সাতদিন ব্যাপী পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ’১৮। আর এ উপলক্ষে আজ বৃহস্পতিবার সকালে বান্দরবানের লামা উপজেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উদ্যোগে এক এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে। ‘প্রাতিষ্ঠানিক ডেলিভারী বৃদ্ধি করি, প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা পদ্ধতি নিশ্চিত করি’ এ শ্লোগানকে প্রতিপাদ্য করে উপজেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তর মিলনায়তনে নির্বাহী অফিসার নূর-এ-জান্নাত রুমি’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ্যাডভোকেসি সভায় প্রধান অতিথি ছিলেন, বান্দরবান পার্বত্য জেলা পরিষদ সদস্য মোস্তফা জামাল।
উপ-সহকারী কমিউনিটি মেডিকেল কর্মকর্তা জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় এতে ডা. বেলাল উদ্দিন আহমেদ, আলীকদম পরিবার পরিকল্পনা কর্মকর্তা দিদারুল ইসলাম, উপজেলা সহকারী পরিবার পরিকল্পনা কর্মকর্তা শামসুন নাহার, পরিবার পরিকল্পনা বিভাগের সাবেক সহকারী কর্মকর্তা ফাতেমা বেগম বিশেষ অতিথি ছিলেন। এ সময় স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ, সাংবাদিক, পরিবার কল্যাণ সহকারীরা উপস্থিত ছিলেন। উপজেলার ৯টি স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্র ও ৪৬টি স্যাটেলাইট ক্লিনিকের মাধ্যমে সপ্তাহ ব্যাপী সেবা প্রদান ও প্রচার করা হবে।
সভায় বক্তারা বলেন, জন্মহার হ্রাস,মাতৃস্বাস্থ্য সেবার সুযোগ সৃষ্টি, গর্ভকালে, প্রসবকালে ও প্রসব পরবর্তী সময়ে মাতৃস্বাস্থ্য সেবা গ্রহনের হার বৃদ্ধি এবং আর্থসামাজিক অগ্রগতির ফলে সারা দেশের মধ্যে বান্দরবান জেলা দ্বিতীয় স্থান অর্জন করার পাশাপাশি চট্টগ্রাম বিভাগের মধ্যে লামা উপজেলা প্রথম স্থান অর্জন করে। এছাড়া গত জনসংখ্যা দিসবে লামা উপজেলা সারা দেশে প্রথম স্থান অর্জন করতে সক্ষম হয়েছে। বক্তারা আরও বলেন, ২০০১ সাল থেকে ২০১৮ সালের মধ্যে বাংলাদেশ মাতৃ মৃত্যেুর হার ৩২২ থেকে ১৭০ এ হ্রাস পেয়েছে।

আরও পড়ুন