বোচ হাইকে আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সংবর্ধনা

NewsDetails_01

পার্বত্য জেলা বান্দরবানের প্রথম ব্যারিস্টার বোচ হাইকে সংবর্ধনা দিল বান্দরবান আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয় । ১৯৯৯ সালে তিনি এই বিদ্যালয় থেকে পঞ্চম শ্রেণী পাশ করেন।

বৃহস্পতিবার দুপুরে বিদ্যালয় প্রাঙ্গনে উপস্থিত শিক্ষার্থীদের সামনে সংবর্ধনা দেয়া হয় ।

শিক্ষার্থীদের উদ্দেশ্য তিনি বলেন, জীবনে অনেক বাঁধা-বিপত্তি আসতে পারে । এটাকে বাঁধা মনে না করে তা চ্যালেঞ্জ হিসেবে গ্রহণ করে সামনের দিকে এগিয়ে যেতে হবে । পাঠ্যপুস্তকের পাশাপাশি শিক্ষার্থীদের জ্ঞান অর্জনের জন্য মাসে অন্তত একটি বই পড়তে হবে ।

এ সময় উপস্থিত ছিলেন, বান্দরবান আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: জাহিদুল আলম, সহকারি শিক্ষক জান্নাহুল ফেরদৌস, ডকিকি, মাটিংটিং সহ আরো অনেকে ।

এ সময় শিক্ষকদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে তিনি বলেন, শিক্ষকদের কারণেই আজ আমি এই পর্যায়ে ।শিক্ষকদের যথাযথ পরামর্শে আমি বিদ্যালয়ে ভালো ফলাফল করতাম ।

NewsDetails_03

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: জাহিদুল আলম বলেন, বিদ্যালয় থেকে পাশ করে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে থাকা যারা বিভিন্ন কর্মক্ষেত্রে সফল তাদেরকে সংবর্ধনার আওতায় আনা হবে । আর এই ধারা অব্যহত থাকবে ।

প্রসঙ্গত, অস্ট্রেলিয়ার মেলবোর্নের লা ট্রব ইউনিভার্সিটি থেকে আইন বিষয়ে পড়াশুনা করে সুপ্রিম কোর্ট অব ভিক্টোরিয়া থেকে ব্যারিস্টার হিসেবে শপথ গ্রহণ করেন তিনি ।

এর আগে, বান্দরবান শিশু একাডেমীতে প্রাক্ প্রাথমিক শিক্ষা শুরু করেন তিনি। এরপর বান্দরবান সরকারি আদর্শ প্রাথমিক বিদ্যালয়ে থেকে পঞ্চম শ্রেণী পাশ করেন। বান্দরবান সরকারি উচ্চ বিদ্যালয়ে ৬ষ্ঠ শ্রেণীতে ভর্তি হলেও সেখানে এক বছরের বেশি লেখাপড়া করেননি। পরে তিনি কুমিল্লার ইস্পাহানি পাবলিক স্কুল এ্যান্ড কলেজে ৭ম শ্রেণীতে ভর্তি হন।

২০০৫ সালে ঐ প্রতিষ্ঠান থেকে জিপিএ-৫ পেয়ে এসএসসি পাশ করেন। ২০০৭ সালে ঢাকার নরটডেম কলেজ থেকে এইচএসসি পাশ করেন। ২০১০ সালে লিগ্যাল স্টাডি ইন্সটিটিউট অব লন্ডন এর অধীনে ঢাকার ক্যাম্পাসে ডিপ্লোমা ইন ল কোর্সে শেষ করেন । পরে ওই ক্যাম্পাসের এল এল বি দ্বিতীয় বর্ষের পরে ২০১২ সালে তিনি অস্ট্রেলিয়া যান।

বোচ হাই মারমা সম্প্রদায়ের এক সম্ভ্রান্ত পরিবারে জম্মগ্রহণ করেন। তাঁর পিতা বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান এবং জেলা আওয়ামীলীগের সভাপতি ক্যশৈহ্লা। বান্দরবানের তারাছা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান দাদা মেঅং মাস্টার এর অনুপ্রেরণায় স্কুল থেকে আইনজীবী হওয়ার স্বপ্ন দেখেন বোচ হাই ।

আরও পড়ুন