বিজিপির গুলিবর্ষণে আতঙ্কে বান্দরবান সীমান্তের রোহিঙ্গারা

NewsDetails_01

ফাইল ছবি
মিয়ানমারের বিজিপির অস্থায়ী ক্যাম্প থেকে শতাধিক রাউন্ড ফাঁকা গুলিবর্ষণের আওয়াজে আতঙ্ক ছড়িয়ে পড়েছে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্তের নোম্যান্সল্যান্ডে থাকা রোহিঙ্গাদের মাঝে। তবে ফাঁকা গুলি, নাকি দুপক্ষের মধ্যে কোন সংর্ঘষ হয়েছে এরকম কোন তথ্য নিশ্চিত করতে পারেনি বিজিবি।
স্থানীয় সূত্রে জানা গেছে, মঙ্গলবার ভোররাতে জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলার তুমব্রু সীমান্তে গুলির শব্দে এই আতঙ্ক ছড়িয়ে পড়ে রোহিঙ্গাদের মাঝে । ঘুনধুম ইউনিয়নের ইউপি সদস্য দিল মোহাম্মদ ভুট্টো জানান, মিয়ানমারের বিজিপি’র কয়েকটি অস্থায়ী পোস্ট ও ক্যাম্প থেকে শতাধিক রাউন্ড ফাঁকা গুলিবর্ষণের আওয়াজ শুনেছি। এতে সীমান্তের স্থানীয় বাসিন্দা ও রোহিঙ্গাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।
বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ১৭ ব্যাটলিয়নের মেজর ইকবাল বলেন, তুমব্রুর ৩৪-৩৬ পিলারের বিপরীতে মিয়ানমারের মোট ৯টি পোস্ট এবং একটি ক্যাম্প রয়েছে। কিছু পোস্ট থেকেই ভোররাতে ফায়ারিং হয়েছে । ১২০-২৫ রাউন্ড এর মত ফায়ারিং হয়েছে। এই ফায়ারগুলো কি ফাঁকা ফায়ার নাকি দু পক্ষের মধ্যে ফায়ার কিনা এরকম কোন তথ্য আমরা এখনো পাইনি। তবে দুপক্ষের মধ্যে যদি ফায়ার হত তাহলে আমরা খবর পেতাম, ওইরকম মনে হচ্ছে না । মাঝে মধ্যে ওদের বোর্ডার গার্ড সিকিউরিটি ফোর্স এমনিতেই ফায়ার করেন।
তিনি আরো বলেন, আমাদের দেশের উদ্দেশ্যে বা নোম্যান্স ল্যান্ডে থাকা ব্যক্তিদের ভয়-ভীতি দেখানোর জন্য ফায়ারিং করেছে, এটা সম্পূর্ণ ঠিক না। এটা আমাদের কাছে মনে হচ্ছে না। ঘটনাস্থলেই আমরা আছি । ওরা এমনিতেই ফাঁকা ফায়ার করে। আমাদের দেশের উদ্দেশ্যে বা নোম্যান্স ল্যান্ডে থাকা ব্যক্তিদের ভয়-ভীতি দেখানোর উদ্দেশ্যে ফায়ারিং করেছে এটা সম্পূর্ণ ঠিক না ।
এদিকে বান্দরবানের তুমব্রু সীমান্তে মিয়ানমানের অভ্যন্তরে শতাধিক রাউন্ড গুলিবর্ষণের কারণ জানতে চেয়ে বিজিপি কাছে প্রতিবাদ লিপি পাঠিয়েছে কক্সবাজার বিজিবি।

আরও পড়ুন