বান্দরবানে সকাল সন্ধ্যা হরতাল শুরু

NewsDetails_01

বান্দরবানে হরতালে যান চলাচল বন্ধ
বান্দরবানে হরতালে যান চলাচল বন্ধ
পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের সংশোধিত আইন বাতিল এবং নাগরিক পরিষদের সভাপতি আতিকুর রহমানের মুক্তির দাবিতে বান্দরবানে সকাল সন্ধ্যা হরতাল পালিত হচ্ছে। হরতাল আহবানকারী সংগঠনগুলো হলো পার্বত্য সমঅধিকার আন্দোলন পরিষদ, পার্বত্য নাগরিক পরিষদ, পার্বত্য শ্রমিক ঐক্য পরিষদ, জাগো পার্বত্যবাসী ও বাঙালি ছাত্র পরিষদ।

হরতালের কারনে সকাল থেকে বান্দরবানের সাথে সারাদেশের দূর পাল্লার যান চলাচল বন্ধ রয়েছে, বান্দরবান সদরসহ রোয়াংছড়ি ,রুমা,থানছি ও রাঙ্গামাটি সড়কের সকল যান চলাচল বন্ধ থাকায় চরম দূর্ভোগে পড়েছে যাত্রীরা। হরতালের কারণে বান্দরবানের থেকে ঢাকা – চট্টগ্রাম সড়কের কোন যানবাহন ছেড়ে না গেলে ও জেলা শহরের অভ্যন্তরে সকল প্রকার যানবাহন চলাচল স্বাভাবিক রয়েছে, খোলা ছিল শিক্ষা প্রতিষ্ঠান, ব্যসায়িক প্রতিষ্ঠানসহ অফিস-আদালত। হরতালের কারণে জেলা শহরের গুরুত্বপূর্ন পয়েন্টে আইনশৃংখলা রক্ষাকারি বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন রয়েছে।

NewsDetails_03

বাঙ্গালী সংগঠনের নেতারা জানান, ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন পাশের আগে পার্বত্য চট্টগ্রামের সকল সম্প্রদায়ের মানুষের মতামত নেয়া হয়নি, তাই এই আইনের মাধ্যমে কাজ করলে পার্বত্য চট্টগ্রামে ভূমি সংক্রান্ত বিরোধ ও সংঘাত আরো বেড়ে যাবার আশংকা রয়েছে।

এর আগে “পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন (সংশোধন) আইন ২০১৬” মন্ত্রীসভায় নীতিগত অনুমোদন হওয়া এবং সংসদকে পাশ কাটিয়ে অধ্যাদেশ আকারে জারির অপচেষ্ঠার প্রতিবাদে গত ১০ই আগষ্ট ও ৪সেপ্টেম্বর রাঙ্গামাটিতে ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের বৈঠকের প্রতিবাদে পার্বত্য চট্টগ্রামে বাঙ্গালী সংগঠনের ডাকে তিন পার্বত্য জেলায় সকাল সন্ধ্যা হরতাল পালিত হয়।

বান্দরবান সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ রফিক উল্লাহ পাহাড়বার্তাকে বলেন, হরতালে শান্তি শৃংখলা বজায় রাখতে যথাযথ ব্যবস্থা নেওয়া হয়েছে। প্রসঙ্গত, আতিকুর রহমান ইসলামি ছাত্র শিবির বান্দরবান জেলা শাখার সাবেক সভাপতি ছিলেন।

আরও পড়ুন