বান্দরবানে প্রাথমিকের ৬৫ সহকারী শিক্ষককে প্রধান শিক্ষক হিসেবে পদায়ন

NewsDetails_01

বান্দরবানের লামা উপজেলার ৬৫ জন সহকারী শিক্ষককে প্রধান শিক্ষকের চলতি দায়িত্ব দিয়ে পদায়ন করা হয়েছে। ইতিমধ্যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদনক্রমে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর চলতি দায়িত্বপ্রাপ্ত শিক্ষকদের পদায়ন করে অফিস আদেশও জারি করেছে। এতে করে বিদ্যালয়গুলোর প্রশাসনিক জটিলতা অনেকাংশে কমে যাওয়ার পাশাপাশি বিদ্যালয়গুলোতে লেখাপড়ার মান বৃদ্ধি পাবে বলে শিক্ষা অফিস সূত্র জানিয়েছে। চলতি দায়িত্ব প্রদানকে পদোন্নতি হিসেবে গণ্য করা যাবে না বলেও আদেশে উল্লেখ করা হয়।
জানা যায়, বান্দরবান জেলার ৭টি উপজেলায় সর্বমোট ৪৩২টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এতে পদ মঞ্জুরিবিহীন ৮৬টি প্রাথমিক বিদ্যালয় ছাড়া অবশিষ্ট ৩৪৬টি বিদ্যালয়ের মধ্যে ১০০টি বিদ্যালয়ের প্রধান শিক্ষকের পদ দীর্ঘদিন ধরে শূন্য রয়েছে। এতে শিক্ষার্থীদের পাঠদানসহ বিদ্যালয় পরিচালনায় প্রশাসনিক জটিলতা দেখা দেয়। পরে প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের প্রস্তাবের প্রেক্ষিতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ৬৫ জন সহকারী শিক্ষককে প্রধান শিক্ষকের চলতি দায়িত্ব দিয়ে প্রজ্ঞাপন জারি করে। পদায়নকৃত প্রধান শিক্ষকের মধ্যে বান্দরবান সদর উপজেলায় তিনজন, রুমা উপজেলায় ১৩ জন, রোয়াংছড়ি উপজেলায় ১২ জন, থানচি উপজেলায় চারজন, লামা উপজেলায় ১৪ জন, নাইক্ষ্যংছড়ি উপজেলায় ১১ জন ও আলীকদম উপজেলায় ৮জন।
মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনের পর বান্দরবান পার্বত্য জেলা পরিষদের অনুমোদনের ভিত্তিতে বান্দরবান জেলার প্রাথমিক শিক্ষা অফিস ৬৫ জন শিক্ষককে ৬৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পদায়ন করে অফিস আদেশ প্রদান করেন। আগামী ১৫ নভেম্বরের মধ্যে পদায়নকৃত বিদ্যালয়ে চলতি দায়িত্বপ্রাপ্ত শিক্ষক শিক্ষিকাকে যোগদান করার অফিস আদেশও প্রদান করা হয়েছে।
প্রধান শিক্ষক পদে ৬৫জন সহকারী শিক্ষককে পদায়নের সত্যতা নিশ্চিত করে জেলার প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. শহীদুল ইসলাম সাংবাদিকদের বলেন, প্রধান শিক্ষকের শূন্য পদে বিভাগীয়ভাবে ৬৫ জন সহকারী শিক্ষককে প্রধান শিক্ষকের চলতি দায়িত্ব পদে পদায়ন করা শিক্ষা মন্ত্রণালয়। এতে করে বিদ্যালয়গুলোর প্রশাসনিক জটিলতা অনেকাংশে কমে যাওয়ার পাশাপাশি বিদ্যালয়গুলোতে লেখাপড়ার মান বৃদ্ধি পাবে। অবশিষ্ট ৩৫টি প্রধান শিক্ষকের পদে পিএসসি সরাসরি নিয়োগ প্রদান করবেন বলেও জানান তিনি।

আরও পড়ুন