বাইশারীতে ফানুস উড়িয়ে প্রবারণা উৎসব

NewsDetails_01

নাইক্ষ্যংছড়ির বাইশারীতে ফানুস উড়িয়ে প্রবারণা উৎসব উদযাপন
নাইক্ষ্যংছড়ির বাইশারীতে ফানুস উড়িয়ে প্রবারণা উৎসব উদযাপন
বান্দরবানের নাইক্ষ্যংছড়ির বাইশারীর বৌদ্ধ সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা। আষাঢী পূর্ণিমা থেকে আশ্বিনী পূর্ণিমা পর্যন্ত তিন মাস বর্ষব্রত থাকার পর ধর্মীয় গুরুদের সম্মানে এ বিশেষ উৎসবের আয়োজন করা হয়। ১৬ অক্টোবর রবিবার রাতে ইউনিয়নের নারিচবুনিয়া ধৈয়ারবাপের পাড়া, ধাবনখালী পাড়া, গুদাম পাড়া, উপর চাক পাড়া, থুইলাঅং পাড়া, ছাদুঅং পাড়া, মধ্যম চাক পাড়া, নতুন চাক পাড়ার বৌদ্ধ বিহার গুলোতে বৌদ্ধ সম্প্রদায়ের লোকজন ফানুস উড়িয়ে প্রবারণা উৎসবের শুভ সূচনা করেন। মঙ্গলবার পর্যন্ত চলবে এই উৎসব। উৎসবে অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল প্রতিটি বিহারে মোমবাতি প্রজ্বলন, ঘন্টা বাজানো, পঞ্চমশীল অনুষ্ঠান, পূজা অর্চনা ও ধর্মীয় আলোচনা।
রবিবার সন্ধ্যায় ইউনিয়নের ধৈয়ারবাপের পাড়া বৌদ্ধবিহারে দেখা গেছে, বৌদ্ধ সম্প্রদায়ের যুবকেরা ফানুস ওড়ানো প্রস্তুতি নিচ্ছেন। আশপাশের এলাকা থেকে প্রচুর লোক এসেছে ফানুস ওড়ানোর দৃশ্য দেখতে। উপস্থিত দর্শকদের হইহুল্লোরে এ আনন্দঘন পরিবেশ তখন বিরাজ করে। এ সময় উপস্থিত ছিলেন ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি জাহাঙ্গীর আলম বাহাদুর, এ এসআই সোলাইমান ভূইয়াসহ অনেকে। উৎসব উপলক্ষ্যে প্রতিটি মন্দির সাজানো হয়েছিল বর্ণাঢ্য সাজে। মন্দির ও বাড়িতে অতিথিদের কুকি, পাটিসাপটা, পাতা পিঠা, বিন্নি চালের সুস্বাদু পিঠা, বিশেষ ধরনের ক্ষীর ও পায়েস দিয়ে আপ্যায়ন করা হয়।
নারিচ বুনিয়া ধৈয়ারবাপের পাড়া উৎসব পরিচালনা কমিটির সদস্য সচিব মংলা মার্মা জানায়, প্রতিবারের ন্যায় এবারও যথাযথ প্রশাসনিক নিরাপত্তার মধ্য দিয়ে এই উৎসব পালন করা হচ্ছে এবং মঙ্গলবার রাতে উৎসব শেষ হবে।
এ বিষয়ে বাইশারী তদন্ত কেন্দ্র ইনচার্জ এসআই মো: আবু মুসা বলেন, প্রবারণা পূর্ণিমা উৎসব যথাযথভাবে পালনের জন্য ইউনিয়নের প্রতিটি বৌদ্ধ বিহারগুলোতে ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা গ্রহন করা হয়েছে।

আরও পড়ুন