বদলে যাবে বান্দরবান-কেরানিহাট মহাসড়ক

NewsDetails_01

বান্দরবান-কেরানিহাট মহাসড়ক
বান্দরবানের সাংবাদিকসহ স্থানীয়দের দীর্ঘদিনের দাবীর প্রেক্ষিতে অবশেষে বান্দরবান-কেরানিহাট সড়কের পরিধি বাড়ছে। সড়কটি দুই লেন করার জন্য উদ্দ্যেগ গ্রহন করেছে বান্দরবান সড়ক ও জনপথ বিভাগ।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে,বান্দরবান থেকে কেরানিহাট সড়কটি বড় করতে ১শ ৯৬ কোটি বাজেট পাশ করা হয়েছে একনেকে, খুব দ্রুত এই সড়কের প্রস্থ বড় করার কাজে হাত দেওয়া হবে। নতুন নতুন পর্যটন কেন্দ্র গড়ে উঠার কারনে পর্যটন নগরী হিসাবে খ্যাত বান্দরবান পার্বত্য জেলায় গত ১০ বছরে পর্যটকের আগমন বেড়েছে, ফলে সেই হিসাবে বেড়েছে যানবাহন। কিন্তু যানবাহনের তুলনায় রাস্তার প্রস্থ বড় না হওয়ার কারনে গাড়িগুলো অনেক সময় দূর্ঘটনার শিকার হয়ে প্রানহানীর ঘটনা ঘটে। বান্দরবান থেকে কেরানিহাট সড়কটি বর্তমানে প্রস্থ আছে ৫.৫ মিটার (১৮ ফুট) এটিকে ৭.৩ মিটার প্রস্থ (২৪ফুট) বাড়ানো হবে। সড়ক উন্নয়নের জন্য বান্দরবান থেকে কেরানিহাট পর্যন্ত ২৭ টি ব্রিজ রয়েছে, এর মধ্যে অন্তত ৩টি ব্রিজ নতুন ভাবে করা হয়েছে, অন্য ২১ টি ব্রিজ ভেঙ্গে নতুন করা হবে। সড়কের দুই ধারে ২শ ৭০টি বিদ্যুৎতের পিলার রয়েছে, সেগুলো সরানোর জন্য ইতিমধ্যে পিডিবিকে প্রস্তাব পাঠানো হয়েছে।
আরো জানা গেছে, দেশের সব জেলার প্রধান সড়ক ডবল লেন ও ফোর লেন হলেও বান্দরবানের প্রধান সড়কটি সবচেয়ে ছোট। সড়ক-যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের বিভিন্ন সময় বান্দরবান সফরে আসলে বান্দরবান-কেরানিহাট সড়কের পরিধি বাড়ানোর জন্য সবচেয়ে বেশি দাবী করেন জেলার সাংবাদিকরা।
এই ব্যাপারে সময় টেলিভিশনের বান্দরবান প্রতিনিধি এস বাসু দাশ প্রতিবেদককে বলেন, সড়ক-যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের যতবার সড়ক সংক্রান্ত বিষয়ে বান্দরবান সফর করেন,ততবার সুযোগ পেলেই আমি প্রশ্ন করেছি,বান্দরবান-কেরানীহাট সড়ক কখন বড় করা হচ্ছে। তিনি সেই সময় বলেছিলেন, দূর্ঘটনা রোধে আপাদত সড়কের মোড়গুলো বড় করা হচ্ছে, পরে সড়কটি বড় করা হবে। বান্দরবানের এই সংবাদকর্মী আরো বলেন, সড়ক যোগাযোগ মন্ত্রী সত্যি যেমন সড়কের মোড় বড় করে কথা রেখেছেন, ঠিক সড়কটির প্রস্থ বড় করে এবার তিনি কথা রাখছেন, একারনে ওবায়দুল কাদের সাহেবকে ধন্যবাদ জানায়।
বান্দরবান সওজ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো: সজীব আহাম্মেদ বলেন, টেন্ডারের মাধ্যমে খুব দ্রুত এই সড়ক উন্নয়নের কাজ আমরা শুরু করবো ফলে বদলে যাবে জেলার সড়ক যোগাযোগ ব্যবস্থা।

আরও পড়ুন