পার্বত্য জেলার ৬টি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে অধিদপ্তর

NewsDetails_01

প্রাথমিক স্কুলে শিক্ষার্থী ভর্তির হার বাড়ছে না। দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশপাশি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়েও শিক্ষার্থীর সংখ্যা কমে যাচ্ছে। দেশের সাড়ে ছয়শো প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা ৫০ এর নীচে নেমে এসেছে। এরমধ্যে বান্দরবান,রাঙামাটি ও খাগড়াছড়ি পার্বত্য জেলার ৬টি বিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা ২০ জনেরও কম। ওইসব স্কুলের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নিচ্ছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।
ওই স্কুলগুলোর মধ্যে উল্লেখ্যযোগ্য বান্দরবান সদরের রোয়াজা পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়,রাঙ্গামাটির বারকল ভাইবোনছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, লংগদু গোলটিলা সরকারি প্রাথমিক বিদ্যালয়, বাঘাইছড়ি উলূছড়ি রাবার প্রজেক্ট সরকারি প্রাথমিক বিদ্যালয়, রাজস্থলী ইয়ংম্রংপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, একই উপজেলার বড়পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়।
প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, সংশ্লিষ্ট বিদ্যালয়গুলোর শিক্ষকদের হোম ভিজিটে অনীহা, অত্যন্ত দুর্বল পরিদর্শন এবং সংশ্লিষ্ট এলাকার শিক্ষা কর্মকর্তাদের দায়িত্ব পালনে অবহেলার কারণে এসব বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির হার কমে গেছে বলে চিহ্নিত করা হয়েছে। ছাত্র-ছাত্রী ভর্তির হার বাড়ানোর না গেলে এসব বিদ্যালয়কে আশপাশের বিদ্যালয়ের সাথে একীভূত হবে এবং ব্যর্থতার দায়ে সংশ্লিষ্ট শিক্ষক, ইনস্ট্রাক্টর এমনকি শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে বলে সতর্ক করে দেয়া হয়েছে। সেইসাথে ছাত্র-ছাত্রীর সংখ্যা কেন কমে গেল এবং ছাত্র-ছাত্রী বাড়াতে কি ধরনের উদ্যোগ নেয়া হয়েছে সেসম্পর্কে সংশ্লিষ্টদের কাছে বিস্তারিত প্রতিবেদন চাওয়া হয়েছে।

আরও পড়ুন