থানচিতে’হেলেন কেলার’ প্রকল্পে নিয়োগ প্রক্রিয়া বন্ধের দাবি

NewsDetails_01

বান্দরবানের থানচি উপজেলায় বেসরকারি আন্তর্জাতিক সংস্থা হেলার কেলারে স্থানীয়দের নিয়োগ না দিয়ে বহিরাগতদের নিয়োগ প্রক্রিয়াকরণের অভিযোগ তুলে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে স্থানীয়রা ।
বৃহস্পতিবার বিকেলে থানচি সদরে যুব সমাজ ও সর্বস্তরের জনসাধারণ নামে একটি ব্যানারে এই বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করে স্থানীয়রা ।
সমাবেশে বক্তারা, হেলান-কেলার”র (ঐকও) একটি প্রকল্পে স্থানীয়দের বাদ দিয়ে বহিরাগতদের নিয়োগের প্রক্রিয়া চালাচ্ছে । এসময় তারা ‘হেলান-কেলার’র প্রকল্পের বান্দরবান জেলা ব্যবস্থাপক দীপংকর চাকমার বিরুদ্ধে স্বজনপ্রীতির অভিযোগ এনে তাকে বান্দরবান থেকে অন্যত্র সরিয়ে দেয়ার দাবি জানিয়েছেন বক্তারা।
সমাবেশে বক্তব্য রাখেন পার্বত্য প্রতিমন্ত্রীর প্রতিনিধি ও থানচি আওয়ামীলীগের সভাপতি মংথোয়াইম্যা মারমা রনি, জেএসএসের সাধারণ সম্পাদক মেমংপ্রু মারমা, তিন্দু ইউপির সাবেক চেয়ারম্যান মালিরাম ত্রিপুরা, সুইসাচিং মারমা ও যুব নেতা কংহ্লাঅং মারমা ,সুইথোয়াইপ্রু মারমা প্রমুখ।
হেলান-কেলার”র জেলা ব্যবস্থাপক দীপংকর চাকমা বলেন, জেলা পরিষদের চেয়ারম্যানের পরামর্শক্রমে এরই মধ্যে থানচিতে নিয়োগ প্রক্রিয়া স্থগিত রাখা হয়েছে ।
এদিকে থানচি উপজেলা আওয়ামীলীগের সভাপতি রনি জানান, স্থানীয়দের নিয়োগ না নিয়ে স্বজনপ্রীতির মাধ্যমে লোক নিয়োগের পায়তারা করছে এমন অনেক তথ্য আছে ।
প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে আন্তর্জাতিক সংস্থা “হেলান-কেলার” একটি প্রকল্পে থানচিতে লোক নিয়োগের একটি বিজ্ঞাপন দেয়। এতে থানচির চারটি ইউনিয়ন থেকে বিভিন্ন পদে প্রায় পঁচাশি জনের মত চাকরি প্রার্থীরা আবেদন করনে। তার মধ্যে শুক্রবার ছিল- মাঠ কর্মী হিসেবে ‘এফএফ’ পদে নিয়োগের বাছাই পরীক্ষার দিন ধার্য ছিল। এর আগে প্রকল্পের ব্যবস্থাপক দীপংকর চাকমার বিরুদ্ধে ঢালাও ভাবে স্বজনপ্রীতির অভিযোগ ওঠে।

আরও পড়ুন