ঝুঁকিতে রোয়াংছড়ির নোয়াপতং খালের ব্রিজ

NewsDetails_01

ঝুঁকিতে বান্দরবানের রোয়াংছড়ির নোয়াপতং খালের ব্রিজ
বান্দরবানের রোয়াংছড়ি উপজেলার নোয়াপতং ইউনিয়নের নোয়াপতং খালের ওপর ৬ লাখেরও বেশি টাকা ব্যয়ে নির্মিত ব্রিজ যে কোনো মুহূর্তে ধসে যাওয়ার আশঙ্কা করছে স্থানীয়রা। ইতোমধ্যে ব্রিজের নিচের মাটি সরে গিয়ে দেবে যাবার ফলে যে কোন সময় যান চলাচল বন্ধ হয়ে যেতে পারে।
স্থানীয় সূত্রে জানা গেছে, গত ২০১৬-১৭ অর্থ সালে খালের মাঝে ইট দিয়ে ওয়াল নির্মাণ করে দিয়ে খালের পানি প্রবাহের গতি পরিবর্তন করা হয়। এ কারণে ব্রিজের নিচের মাটি সরে ব্রিজ দেবে যাচ্ছে। ৬ লাখেরও বেশি টাকা ব্যয়ে নির্মিত ব্রিজটি রক্ষার জন্য জরুরি ভিত্তিতে গাইড ওয়াল নির্মাণের প্রয়োজন ছিল কিন্তু তা না করায় এই ব্রিজটি ধসে পড়েছে। প্রকল্প বাস্তবায়ন অফিস গত ২০১২-১৩ অর্থ সালে ৬ লক্ষ ১৫ হাজার ৪ শত ৭৯ টাকা ব্যয়ে নোয়াপতং খালের ওপর ব্রিজ নির্মাণ করে।
নোয়াপতং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান উবা প্রু মারমা জানান, ব্রিজের নিচে নদীতে পানি প্রবাহের স্থান ছোট হওয়ায় স্বাভাবিক ধারাকে ব্যাহত করেছে। আবার ব্রিজ-সংলগ্ন থেকে গাইডওয়ালের জায়গায় থেকে মাটি সড়ে যাওয়াতে ধসে পড়েছে।
স্থানীয়রা জানান,সরকারের কোটি কোটি টাকা অর্থায়নে নির্মিত ব্রিজ,কালভার্ট ও সড়ক দিন দিন নষ্ট হয়ে যাচ্ছে। কানাইজো পাড়া থেকে বান্দরবান যাওয়ার সড়ক সলিং করা কাজ নিন্মমানের হওয়ার কারনে বিটুমিন উঠে যাওয়ায় খানাখন্দ ও বেহাল দশায় যান চলাচলের অনুপোযোগী এবং একই সড়কের ব্রিজ,কালভার্ট গুলো ধসে পড়া আশঙ্কা রয়েছে।
ব্রিজটি ধসে যাওয়ায় জনসাধারণের দুর্ভোগ দিন দিন বেড়ে যাচ্ছে। বান্দরবান সদর রাজবিলা ইউনিয়ন ও রোয়াংছড়ি উপজেলায় নোয়াপতং ইউনিয়নে কেবল নোপতং খালের ওপর সংযোগ এই ব্রিজ। শতাধিক ছাত্র-ছাত্রীসহ জনসাধারণের যাতায়াত নির্ভর করে এই ব্রিজ। ব্রিজটি পাড়ি দিয়ে রাজবিলা ইউনিয়ন বাঘমারা নিন্ম মাধ্যমিক ও উচ্চ বিদ্যালয়ে এসে শিক্ষা গ্রহণ করতে হচ্ছে। এতে স্থানীয়রা যানবাহনে করে এ ব্রিজ দিয়ে ঝুঁকি নিয়ে প্রতিনিয়ত যাতায়ত করছে। উপজেলায় ত্রাণ অফিস বা পিআইও নোয়পতং খালের ওপর ৪০ ফুটে দীর্ঘ লম্বার ফুট ওভার ব্রিজটি নির্মাণ করেন।
পিআইও তর্পন দেওয়ান জানান, বৈরি আবহাওয়া পাহাড়ি ঢলের পানির কারণে এ ব্রিজটি ধসে পড়েছে। যে কারণে ব্রিজটি ব্যাপক ক্ষতি হয়েছে। ব্রিজের সামনের অংশের জায়গাতে আরো একটু বাড়ানো উচিত ছিল।
তিনি আরো বলেন, ব্রিজটি ভেঙ্গে ৬০ ফুট পরিমাপের নতুন ব্রিজ নির্মাণ করা হবে। নোয়াপতং ব্রিজ রক্ষার জন্য প্রকল্প বাস্তবায়ন অফিস থেকে চলতি অর্থবছর প্রকল্প হাতে নেওয়া হবে। তিনি ব্রিজ রক্ষায় সবাইকে এগিয়ে আসার আহব্বান জানান।

আরও পড়ুন