শিক্ষা প্রতিষ্ঠানের বাইরে কোচিং বাণিজ্য নয়

NewsDetails_01

বান্দরবান ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের কোনো শিক্ষক যদি শিক্ষা প্রতিষ্ঠানের বাইরে কোচিং বাণিজ্যের সাথে জড়িত থাকে তাহলে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন ব্রিগেডিয়ার জেনারেল মুহাম্মদ যুবায়ের সালেহীন ।

সোমবার সকালে বান্দরবান ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীদের মেধা বিকাশে করণীয় নির্ধারণে আয়োজিত অভিভাবক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, প্রতিষ্ঠানের কোনো শিক্ষক কোনো কোচিংয়ের সাথে জড়িত হবেন না। শিক্ষকের নৈতিকতার ব্যাপারে আমরা আপোষহীন থাকি। যদি কখনো আপোষ করে থাকেন, তাহলে আপনাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

NewsDetails_03

প্রতিষ্ঠানের ভেতরেই অতিরিক্ত ক্লাসের ব্যবস্থার কথা জানিয়ে তিনি বলেন, পঞ্চম, অষ্টম, দশম ও দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের পাবলিক পরীক্ষায় প্রস্তুতির জন্যে প্রতিষ্ঠানের ভেতরেই অতিরিক্ত ক্লাস বা কোচিং ক্লাসের ব্যবস্থা রয়েছে। এখন থেকে সরকারি নীতিমালা অনুসরণ করে কোচিং ক্লাসের ফি নেওয়া হবে।

প্রতিষ্ঠানের অধ্যক্ষ লে. কর্নেল দিলীপ কুমার রায় এর সভাপতিত্বে সমাবেশটিতে বিশেষ অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য শফিকুর রহমান ও কাজল কান্তি দাশ, বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য লক্ষীপদ দাশ ও মোজাম্মেল হক বাহাদুর, বান্দরবান প্রেস ক্লাবের সভাপতি আমিনুল ইসলাম বাচ্চু। এছাড়া প্রতিষ্ঠানটির শিক্ষক, স্থানীয় গণমাধ্যম কর্মী এবং শতাধিক অভিভাবকও সেখানে উপস্থিত ছিলেন।

সম্প্রতি বান্দরবান জেলায় শিক্ষা প্রতিষ্ঠানে অতিরিক্ত কোচিং ফি আদায় এবং কিছু শিক্ষকের প্রাইভেট বাণিজ্য নিয়ে পত্র-পত্রিকা ও সামাজিক যোগাযোগ মাধ্যমে সংবাদ প্রকাশিত হলে এ ব্যাপারে সরকারি নীতিমালা বাস্তবায়নের কঠোর নির্দেশ দেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর। জেলা আইনশৃঙ্খলা বিষয়ক সভায় দোষীদের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনারও নির্দেশ দেন জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক।

বান্দরবান ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে অভিভাবক সমাবেশে সবার মতামতের ভিত্তিতে সরকারি নীতিমালা অনুযায়ী সংশোধিত ফি আদায়ের মাধ্যমে আবারো কোচিং ক্লাস চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সরকারি নীতিমালায় জেলা পর্যায়ে কোচিং ফি প্রতি বিষয়ে ২শ’ টাকা এবং সব বিষয় মিলে সর্বোচ্চ ১ হাজার ২শ’ টাকা নেবার বিধান রয়েছে।

আরও পড়ুন