লামায় বিশ্ব পরিবেশ দিবস পালন

NewsDetails_01

লামায় বিশ্ব পরিবেশ দিবসের র‌্যালিতে নেতৃত্ব দিচ্ছেন, উপজেলা নির্বাহী অফিসার নূর-এ-জান্নাত রুমি
সারা দেশের ন্যায় বান্দরবানের লামা উপজেলায়ও যথাযথ মর্যাদায় বিশ্ব পরিবেশ দিবস পালন করা হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে বেসরকারী সংস্থা কারিতাস’র এগ্রো-ইকোলজি প্রকল্প ও বন বিভাগের যৌথ সহযোগিতায় দিবসটি পালন করা হয়।
এই উপলক্ষ্যে আজ মঙ্গলবার সকালে ‘আসুন প্লাস্টিক দুষণ বন্ধ করি, প্লাস্টিক পুণ;ব্যবহার করি; না পারলে বন্ধ করি’ এ শ্লোগানকে প্রতিপাদ্য করে এক র‌্যালি শহরের বিভিন্ন গুরুত্বপূর্ন সড়ক প্রদক্ষিন শেষে স্থানীয় টাউন হল মিলনায়তনে গিয়ে এক আলোচনা সভায় মিলিত হয়। লামা বন বিভাগের স্টেশন কর্মকর্তা আবদুল আজিজের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার নূর-এ-জান্নাত রুমি।
কারিতাস স্যাপলিং প্রকল্পের কর্মকর্তা স্মীতা ত্রিপুরার সঞ্চালনায় এতে সহকারি কমিশনার (ভূুমি) মো. সায়েদ ইকবাল, মৎস্য কর্মকর্তা রাশেদ পারভেজ রাজু, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো.মোস্তাফিজুর রহমান ভুইয়া, বিএডিসি’র উপ-পরিচালক মাহফুজুর রহমান, সমাজ সেবা কর্মকর্তা মো. আলী হোসেন, থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা আপ্পেলা রাজু নাহা, প্রেসক্লাব সভাপতি প্রিয়দর্শী বড়ুয়া, কারিতাস স্যাপলিং প্রকল্পের উপজেলা কো-অর্ডিনেটর ইয়াহিয়া আহমেদ, এগ্রা ইকোলজি প্রকল্পের মাঠ কর্মকর্তা মামুন সিকদার বিশেষ অতিথি ছিলেন।
সভায় বক্তারা বলেন, পরিবেশ রক্ষার জন্য আমাদের দেশে যে পরিমান গাছ পালা থাকা দরকার; তা আর নেই। নির্বিচারে বন ধ্বংসের কারনে বন্য প্রাণী ও পরিবেশ বিলুপ্তির পথে। তাই পরিবেশের ভারসাম্য রক্ষার্থে বছরে কমপক্ষে একটি করে গাছ রোপনসহ পরিবেশের জন্য অত্যন্ত ক্ষতি পলিথিন ও প্লাস্টিকের ব্যবহার কমিয়ে পচনশীল দ্রব্যাদির ব্যবহার বাড়াতে হবে। শেষে উপস্থিত অতিথিবৃন্দ কারিতাস এগ্রো ইকোলজি প্রকল্পের উপকারভোগী ৩০০ জনের মাঝে বিনামূল্যে একটি করে ফলজ গাছের চারা বিতরণ করেন।
দিবসে বিভিন্ন সরকারী বেসরকারী দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, এনজিও কর্মী, প্রকল্পের সুবিধাভোগী, সাংবাদিক, জনপ্রতিনিধি ও সুশীল সমাজের লোকজন অংশগ্রহণ করেন। এদিকে একই সময় পাশের আলীকদম উপজেলায়ও উপজেলা প্রশাসনের উদ্যোগে ও কারিতাস এগ্রো ইকোলজি প্রকল্পের সহযোগিতায় বিশ্ব পরিবেশ দিবস পালন করা হয়।

আরও পড়ুন