রোহিঙ্গা গণহত্যা বন্ধের দাবীতে আলীকদমে মানববন্ধন

NewsDetails_01

আলীকদমে রোহিঙ্গা গণহত্যা বন্ধের দাবীতে আয়োজিত মানববন্ধনের একাংশ
মিয়ানমারের রাখাইন প্রদেশে সরকারি মদদে নির্বিচার গণহত্যা ও রোহিঙ্গাদের জাতিগত নিধনযজ্ঞের বিরুদ্ধে মানববন্ধন ও প্রতিবাদ সভা করেছে বান্দরবানের আলীকদম উপজেলা মুরুং কল্যাণ ছাত্রাবাস। শুক্রবার দুপুরে আলীকদম প্রেসক্লাব চত্ত¡রে এ মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। এতে শতাধিক মুরুং শিক্ষার্থী, অভিভাবক, জনপ্রতিনিধি ও স্থানীয় লোকজন অংশগ্রহণ করেন।
আলীকদম মুরুং কল্যাণ ছাত্রাবাস থেকে মৌন মিছিল সহকারে শতাধিক শিক্ষার্থী ও অভিভাবক উপজেলার প্রধান সড়ক প্রদক্ষিণ প্রেসক্লাবের সামনে মানববন্ধনে অংশ নেয়। এতে মুরুং কল্যাণ ছাত্রাবাসের পরিচালক ইয়োংলক মুরুং, কুরুকপাতা ইউপি চেয়ারম্যান ক্রাতপুং মুরুং, আওয়ামীলীগ নেতা দুংড়ি মং মার্মা, মুরুং কল্যাণ সংসদের সভাপতি মেনদন ম্রো, ও উপজেলা স্বেচ্চাসেবকলীগের সভপতি শুভরঞ্জন বড়ুয়াসহ বিভিন্নস্থরের মুরুং জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
মানববন্ধন চলাকালে ছাত্রাবাসের পক্ষে লিফলেট বিতরণ করা হয়। এতে মায়ানমারের সামরিক জান্তা সরকার কর্তৃক রোহিঙ্গাদের দমন পীড়নবন্ধের দাবী করা হয়। বলা হয়, রোহিঙ্গারা রাখাইনের আদিবাসী। ৮ম শতাব্দি থেকে লুসাঙ্গা তথা আরাকানের নাগরিক এরা। মিয়ানমারের সরকারি বাহিনীর নির্যাতনে বিগত সময়ে প্রায় ৪০ হাজারের বেশি রোহিঙ্গা মারা গেছে। উগ্রবাদী বৌদ্ধরা নারকীয় গণহত্যায় মেতেছে রাখাইনে। শিশু নারী থেকে আবালবৃদ্ধাবণিতা কেউ রেহায় পাচ্ছে না বর্বরতা থেকে, নারীদের নির্বিচারে ধর্ষণ করা হচ্ছে।
ছাত্রাবাসের পরিচালক ইয়োংলক মুরুং বলেন, মুরুং বাংলাদেশে ক্ষুদ্র জাতিসত্ত্ব। একটি ক্ষুদ্র জাতিসত্ত্ব দিয়ে অপর একটি ক্ষুদ্র জাতিসত্ত্ব রোহিঙ্গাদের বাঁচাতে আমরা এ মানববন্ধনে অংশগ্রহণ করেছি। আমরা রোহিঙ্গাদের নাগরিক অধিকার দেয়াসহ হত্যা, জুলুম-নির্যাতন বন্ধের দাবী জানাচ্ছি।

আরও পড়ুন