বেহাল থানচির বলিবাজারের অভ্যন্তরীণ সড়ক

NewsDetails_01

থানচির বলিবাজারের অভ্যন্তরীণ সড়ক
বান্দরবানের থানচি উপজেলার বলিবাজারের অভ্যন্তরীণ সড়কের বেহাল চিত্র, যেন দেখার কেউ নেই। সাপ্তাহিক হাট বাজার দিনে বাজারগামী সাধারণ ক্রেতা বিক্রেতা ও বিদ্যালয়ে পড়ুয়া শিক্ষার্থীদের কাদা পানিতে হেঁটে চলাচল করতে হচ্ছে। উপজেলা সৃষ্টি লগ্ন থেকে বাজারের অভ্যন্তরীণ সড়কে উন্নয়নের ছোঁয়া লাগেনি। ভারী ও হালকা যানবহন চলাচলে অনেক সময় দুর্ঘটনা কবলে পড়ে আহত হবার পাশাপাশি জনভোগান্তি এখন চরমে।
সংশ্লিষ্ট সূত্র মতে, থানচি উপজেলা এলজিইডি প্রকৌশল অধিদপ্তরের বার্ষিক উন্নয়ন তহবিল (এডিপি) আওতায় ২০১৪ সালে ১২ লক্ষ টাকা ব্যয়ে বান্দরবান থানচি সড়ক হতে বলিবাজার যাওয়ার সড়ক ও বলিবাজারের অভ্যন্তরীণ সড়কের ইটসলিং কাজে স্থানীয় বিএনপি নেতা মংশৈ¤্রয় মারমাকে প্রকল্প কাজ বাস্তবায়নে কার্যাদেশ দিয়েছেন। এলজিইডি প্রকৌশল অধিদপ্তর হতে সহকারি প্রকৌশলী মেজবাহ কবীরের তদারকিতে ঠিকাদার সংস্থা কর্তৃক অদক্ষ শ্রমিক দ্ধারা নিন্মমানের ইট,বালি,সিমেন্ট ব্যবহারের কারনে চার বছর না যেতেই পূনঃরায় চলাচলের অযোগ্য হয়ে পড়েছে সড়কটি। ঠিকাদার প্রতিষ্ঠানের মালিক একজন বিএনপি নেতা হওয়ায় সরকারি কাজে নিন্মমানের কাজ করে সরকারের উন্নয়ন কর্মকান্ডকে ব্যর্থ হিসেবে প্রমান করার জন্য সে চেষ্টা করতে পারে বলে স্থানীয়দের অভিযোগ।
বলিপাড়া ইউপি সাবেক চেয়ারম্যান ক্যসাউ মারমা জানান, আমি সংশ্লিষ্ট প্রকৌশলীকে বার বার অভিযোগ করেছিলাম ইট,সিমেন্ট,বালির গুনগতমান ভালো না কিন্তু আমার কথা শুনেন না ।
এই ব্যাপারে বলিবাজার পরিচালনা কমিটি সাধারণ সম্পাদক সেলিম উদ্দিন ভূঞা বলেন, ইট সলিংয়ে পর আমরা ৬ মাসও উপকার পাইনি । ইউপি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিহার বিন্দু চাকমা বলেন, সরকারের সার্বিক উন্নয়ন বাধাগ্রস্থ হচ্ছে আমরা তা হতে দেব না। আগামী বছরের সরকারি বরাদ্ধ পৌছলে ইট সলিং থেকে সম্পূর্ন কার্পেটিং করার জন্য পার্বত্য বিষয়ক প্রতিমন্ত্রীকে জানিয়ে কাজ বাস্তবায়ন করা হবে।
থানচি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ জাহাঙ্গির আলম বলেন, আমি অনেকবার গিয়েছি ও প্রত্যক্ষ করছি সামনে সরকারি বরাদ্ধ পৌছলে বিলম্ব না করে প্রথমেই এই কাজ করার হবে। বলিবাজারের অভ্যন্তরীণ সড়কটি উপজেলা পরিষদের কাজে অগ্রাধিকার পাবে।

আরও পড়ুন