বান্দরবানে আর্ন্তজাতিক নারী দিবসের মানববন্ধন

NewsDetails_01

বান্দরবানে আর্ন্তজাতিক নারী দিবসের মানববন্ধন
“নারী-পুরুষ সমতায় উন্নয়নের যাত্রা,বদলে যাবে বিশ্ব ,কর্ম নতুন মাত্রা” প্রতিপাদ্যকে সামনে রেখে বান্দরবানে আর্ন্তজাতিক নারী দিবস ২০১৭ উদযাপন উপলক্ষ্যে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় এবং জেলা সদরের বিভিন্ন এনজিওর ব্যানারে রবিবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এই মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয় ।
জেলা মহিলা বিষয়ক র্কমকর্তা সুম্মিতা খীসা এর সভাপতিত্বে এসময় মানববন্ধনে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মুফিদুল আলম,জেলা শিশু বিষয়ক কর্মকর্তা শিলাদিত্য মুৎসুদ্দি,কারিতাসের প্রোগ্রাম অফিসার রুপনা দাশ,জেলা ব্র্যাক প্রতিনিধি মো: ওমর ফারুক, সূর্যের হাসি ক্লিনিকের ম্যানেজার প্রমোদ মল্লিক,সমাজসেবা অফিসার সত্যজিৎ মজুমদারসহ জেলার বিভিন্ন এনজিও র্কমকর্তা ও কর্মীরা।
এসময় বক্তারা বলেন“এই দিবসটি উদযাপনের পেছনে রয়েছে নারী শ্রমিকের অধিকার আদায়ের সংগ্রামের ইতিহাস। ১৮৫৭ খ্রিস্টাব্দে মজুরি বৈষম্য, কর্মঘণ্টা নির্দিষ্ট করা, কাজের অমানবিক পরিবেশের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের রাস্তায় নেমেছিলেন সুতা কারখানার নারী শ্রমিকেরা। সেই মিছিলে চলে সরকার লাঠিয়াল বাহিনীর দমন-পীড়ন। এরেই ধারাবাহিকতায় ১৯১৪ খ্রিস্টাব্দ থেকে বেশ কয়েকটি দেশে ৮ মার্চ পালিত হতে লাগল। বাংলাদেশেও ১৯৭১ সালে স্বাধীনতার অর্জনের পূর্ব থেকেই এই দিবসটি পালিত হতে শুরু করে। অতঃপর ১৯৭৫ সালে ৮ মার্চকে আর্ন্তজাতিক স্বীকৃতি প্রদান করা হয়।

আরও পড়ুন