প্রতিবন্ধিরাও সারা বিশ্বে দেশকে পরিচিত করছে : বীর বাহাদুর

NewsDetails_01

লামা পৌর প্রতিবন্ধি স্কুলের উদ্ভোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখছেন প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এম.পি
পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এম.পি বলেছেন, বর্তমানে প্রতিবন্ধিরাও খেলাধুলাসহ বিভিন্ন কর্মকান্ডের মাধ্যমে বাংলাদেশকে বিশ্বের মাঝে পরিচিত করে তুলছে। অথচ প্রতিবন্ধি বলে সমাজে তাদেরকে অবহেলার চোখে দেখা হয়। তাদেরকে ছোট করে দেখার আর কোন সুযোগ নেই। বৃহস্পতিবার বিকালে লামা পৌর প্রতিবন্ধি স্কুলের উদ্ভোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
এ সময় তিনি আরও বলেন, প্রতিবন্ধি শিশুরা কে ? তারা আলাদা কোন গ্রহের জীব নয়, তারা আমাদেরই সন্তান। মাননীয় প্রধানমন্ত্রী ও বঙ্গবন্ধুর সুুযোগ্য কন্যা শেখ হাসিনা এ ব্যাপারে খুবই আন্তরিক। তাই এদের উন্নয়নে কাজ করছে সরকার। সমাজে সুস্থ মানুষের যে অধিকার রয়েছে, প্রতিবন্ধিদেরও সমান অধিকার রয়েছে বরং সুস্থরা প্রতিবন্ধিদের অধিকার হরন করছে। তিনি বলেন, প্রতিবন্ধিদের প্রতি যত্নবান হলে দেশকে বিশ্বের মাঝে আরো বেশি বেশি করে পরিচিতির পাশাপাশি উন্নয়নের দিকে এগিয়ে নিতে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে প্রতিবন্ধিরা।
লামা পৌরসভা মেয়র মো. জহিরুল ইসলামের সভাপতিত্বে চাম্পাতলীস্থ স্কুল মাঠে উদ্ভোধন অনুষ্ঠানে বান্দরবান জেলার অতিরিক্ত জেলা প্রশাসক মাকসুদুর রহমান, সহকারি পুলিশ সুপার আলী হোসেন, জেলা পরিষদ সদস্য লক্ষীপদ দাশ ও ফাতেমা পারুল, উপজেলা আওয়ামী লীগ সভাপতি মোহাম্মদ ইসমাইল, বাংলাদেশ প্রতিবন্ধি অধিকার বাস্তবায়ন পুর্ণবাসন সোসাইটির চেয়ারম্যান সানজিদা রহমান,আওয়ামী লীগের উপদেষ্টা আবু মাুছা ফারুকী বিশেষ অতিথি ছিলেন।
এতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বাথোয়াইচিং মার্মা, রুপসীপাড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ছাচিং প্রু মার্মা, লামা সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মিন্টু কুমার সেন প্রমুখ। এর আগে প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বিভিন্ন সংস্থা কর্তৃক লামা পৌর বাস টার্মিনালের ভিত্তিপ্রস্থরের পর লামা বাজারস্থ নব নির্মিত পালিটোল ভবন ও বীর মুক্তিযোদ্ধা কার্যালয়ের দ্বিতল ভবনের উদ্ভোধন করেন।
পরে লামামুখ উচ্চ বিদ্যালয়ের একাডেমিক ভবন ও প্রাথমিক বিদ্যালয়ের শিশুতোষ পাঠাগার উদ্বোধন করে চাম্পাতলীস্থ কেয়াংঘর উদ্বোধন শেষে গজালিয়া জীপ স্টেশনের লাইনম্যান কার্যালয়ের দ্বিতল ভবন উদ্বোধন শেষে উপজেলা আওয়ামী লীগ কর্তৃক আয়োজিত গজালিয়া জীপ স্টেশন চত্বরে জনসভায় যোগদান করে এবং সোলার, সেলাই মেশিন, বিধবা, বয়স্ক, প্রতিবন্ধি ভাতা ও প্রতিবন্ধি শিক্ষার্থীদের শিক্ষা উপবৃত্তি, প্রান্তিক কৃষকের মাঝে কৃষি উপকরণ, বন্যহাতির আক্রমণে ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে নগদ অর্থ বিতরণ উদ্ভোধন করেন।

আরও পড়ুন