আলীকদমে বিরল প্রজাতির ৯টি কচ্ছপসহ এনজিও কর্মকর্তা আটক

NewsDetails_01

আলীকদমে আটক বিরল প্রজাতির কচ্ছপ
বান্দরবানের আলীকদম উপজেলা থেকে ৯টি বিরল প্রজাতির পাহাড়ি কচ্ছপ আটক করেছে বন বিভাগ। পুলিশের সহায়তায় ম্রো আবাসিক কমপ্লেক্স এলাকা থেকে কচ্ছপগুলো আটক করা হয়। এ ঘটনায় শাহারিয়ার সিজার নামের এক এনজিও কর্মকর্তাকে আটকের পর জিজ্ঞাসাবাদ করেছে পুলিশ ও বন বিভাগের কর্মকর্তারা।
স্থানীয় সূত্রে জানা যায়, এর আগেও বান্দরবানের আলীকদমসহ বিভিন্ন এলাকা থেকে বিরল প্রজাতির কচ্ছপ বেশ কয়েকবার নিয়ে যায় শাহারিয়ার সিজার। শাহারিয়ার সিজার ঢাকাস্থ বেসরকারী সংস্থা ‘ক্রিয়েটিভ কনজারভেশন এলাইয়েন’ এর নির্বাহী কর্মকর্তা বলে জানা গেছে।
আলীকদম তৈন রেঞ্জ কর্মকর্তা খন্দকার শামসুল হুদা জানান, দুর্গম পাহাড়ি এলাকা থেকে ম্রো সম্প্রদায়ের মাধ্যমে কচ্ছপ সংগ্রহ করে পাচারের জন্য ম্রো আবাসিক কমপ্লেক্সে রাখা হয়েছে; এমন সংবাদের ভিত্তিতে পুলিশের সহায়তায় শনিবার সন্ধ্যায় বন বিভাগ সদস্যরা অভিযান চালায়। এ সময় আবাসিক ম্রো কমপ্লেক্স এলাকায় রক্ষিত ৯টি বিরল প্রজাতির কচ্ছপ আটক করা হয়। এর সঙ্গে জড়িত থাকার অভিযোগে শাহাররিয়ার সিজার নামের এক ব্যক্তিকেও আটক করা হয়। বর্তমানে আটক কচ্ছপগুলো বনবিভাগের হেফাজতে রয়েছে।
আরো জানা গেছে, শাহারিয়ার সিজার আটক কচ্ছপগুলো বাংলাদেশ বন্য প্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের গত ২৫ সেপ্টেম্বরের একটি অনুমতির ফটোকপি তাদের দেখান। মূল অনুমতিপত্র দেখাতে না পারায় কচ্ছপগুলো আটক করা হয়। বিরল প্রজাতির হওয়ায় কচ্ছপগুলোর প্রজনন বাড়াতে ও সংরক্ষণ করতে কর্তৃপক্ষের অনুমতি নিয়েই সেগুলো ভাওয়াল জাতীয় উদ্যানের প্রজনন কেন্দ্রে নিয়ে যাওয়ার জন্য সংগ্রহ করা হয়েছিল বলেও শাহারিয়ার সিজার জানান।
লামা বিভাগীয় বন কর্মকর্তা মো. কামাল উদ্দিন আহমেদ জানান, ভাওয়াল জাতীয় উদ্যানের কচ্ছপ প্রজনন কেন্দ্রে কচ্ছপগুলো নিয়ে যাওয়ার প্রয়োজনীয় কাগজপত্র আছে কিনা তা পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। সঠিক অনুমতি পত্র দেখাতে পারলে ছেড়ে দেয়া হবে।

আরও পড়ুন