রাঙামাটি শহরকে রক্ষা করার জন্য পরিকল্পনা নিতে হবে

NewsDetails_01

রাঙামাটি পর্যটন মোটেল সম্মেলন কক্ষে সেমিনার
রাঙামাটি শহরকে রক্ষা করার জন্য পরিকল্পনা নিতে হবে। পাহাড় ধস ও প্রতিকার নিয়ে রাঙামাটিতে সেমিনারে বক্তারা একথা বলেন। শুক্রবার সকাল সাড়ে ১১টার দিকে রাঙামাটি পর্যটন মোটেল সম্মেলন কক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথি হিসেবে ছিলেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড এর ভাইস চেয়ারম্যান তরুণ কান্তি ঘোষ।
ইঞ্জিনিয়ার্স ইনষ্টিটিটিউশন (আইইবি) চট্টগ্রাম কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী সাদেক মোহাম্মদ চৌধুরীর সভাপতিত্বে সেমিনারের মূল প্রবন্ধকার ছিলেন, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপচার্য অধ্যাপক ড. প্রকৌশলী মোহাম্মদ জাহাঙ্গীর আলম।
আইইবি চট্টগ্রাম কেন্দ্রের সম্মানী সম্পাদক প্রকৌশলী প্রবির কুমার সেন এর সঞ্চালনায় প্রকৌশলী উদয় শেখর দত্ত, প্রকৌশলী মতিউর রহমান, রাঙামাটি চেম্বার অব কমার্স এর সভাপতি বেলাল হোসেন ভূইয়া, রাঙামাটি প্রেস ক্লাবের সভাপতি সাখাওয়াত হোসেন রুবেল, সাধারণ সম্পাদক আনোয়ার আল হকসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অন্যান্য কর্মকর্তা ও গণমাধ্যম কর্মীরা আলোচনায় অংশ গ্রহণ করেন।
সেমিনারে জানানো হয়, বর্তমানে জলবায়ুর পরিবর্তন হচ্ছে। আর প্রচুর পরিমাণে এবং দীর্ঘক্ষণ বৃষ্টির কারণে ভূমি ধস হচ্ছে। এছাড়া পাহাড় কেটে বাড়ি নির্মাণ ও ঘনবসতি, অনুমোদনবিহীন এবং অপরিকল্পিত উচুতলা ভবন নির্মাণ, জুম চাষ প্রভৃতির কারণে পাহাড়ে ভূমি ধস হচ্ছে।
সেমিনারে বক্তারা প্রতিকার বিষয়ে বিলেন, ব্রিট্রিশরা বলেছিলো পাহাড়ে কাঠের কিংবা বাঁশের বাড়ি নির্মাণ করা যাবে। কিন্তু মানুষ না বুঝে কংক্রিটের বাড়ি নির্মান করছে। এজন্য সচেতনতা বাড়াতে হবে বলে বক্তারা জানান।
বক্তারা বলেন, রাঙামাটি শহরকে রক্ষা করার জন্য পরিকল্পনা নিতে হবে।পাহাড়ে বাড়ি করতে হলে মাটি পরিক্ষা করতে হবে। এজন্য রাজনৈতিক প্রভাবমুক্ত এবং স্থানীয় প্রশাসনের সহযোগিতা করতে হবে। ইঞ্জিনিয়ারিং নিয়ম ছাড়া বাড়ি নির্মাণ না করার পরামর্শ দেন বক্তারা। এছাড়া জুম চাষীদের জন্য জুম চাষের বিকল্প হিসেবে অন্যান্য ফল-ফলাদি কিংবা মিশ্র বাগান করার জন্য সেমিনারে পরামর্শ প্রদান করা হয়। আলোচনা শেষে প্রধান অতিথি তরুণ কান্তি ঘোষের হাতে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

আরও পড়ুন