প্রথমবারের মতো রাঙামাটিতে ওয়াজেপুয়ে রিসমি উৎসব

NewsDetails_01

রাঙামাটি শহরে রাখাইন সম্প্রদায়ের ওয়াজেপুয়ে রিসমিতে উৎসব
রাঙামাটি শহরে রাখাইন সম্প্রদায়ের ওয়াজেপুয়ে রিসমিতে উৎসব
রাঙামাটি শহরে রাখাইন সম্প্রদায়ের ওয়াজেপুয়ে রিসমিতে (ভাসমান মন্দির) উৎসবের রঙ লেগেছে। উৎসব উপলক্ষে সোমবার দুপুরে শহরের রির্জাভ বাজার চেঙ্গী মুখ জলযান ঘাটে কাপ্তাই হ্রদে একটি ভাসমান রথ লঞ্চে বেঁধে হ্রদ ঘেষে গড়ে উঠা বিভিন্ন মন্দির প্রদক্ষিণ করে বড়াদম বন ভান্তের স্মৃতি স্তম্ভ মরুগোনায় গিয়ে শেষ হয় এ রথ যাত্রা। এ উৎসব মুখর রথ যাত্রায় রাখাইন সম্প্রদায়ের নারী-পুরুষরা অংশ গ্রহন করে।

NewsDetails_03

রথ যাত্রা শেষে প্রধান অতিথির বক্তব্য রাখাইন জনকল্যাণ সমিতির সাধারণ সম্পাদক উছিংচা রাখাইন কায়েস বলেন, রাখাইন সম্প্রদায় এ প্রথম রাঙামাটিতে জাঁকজমক ভাবে এ আশ্বিনী পূর্ণিমা পালন করছে। তিনি বলেন, প্রতি বছর অত্যন্ত জাকজমক ভাবে এ উৎসব পালন করা হবে। এজন্য রাখাইন সম্প্রদায়সহ সকল বৌদ্ধধর্মালম্বীদের সহযোগিতা করার আহব্বান জানান।

রাঙামাটি শহরে রাখাইন সম্প্রদায়ের ওয়াজেপুয়ে রিসমিতে (ভাসমান মন্দির) উৎসব
রাঙামাটি শহরে রাখাইন সম্প্রদায়ের ওয়াজেপুয়ে রিসমিতে (ভাসমান মন্দির) উৎসব
আসাম বস্তি ধর্মচক্কর বৌদ্ধ বিহারের অধ্যক্ষ বায়াবংশ মহাথেরো বলেন, বৌদ্ধ ধর্মের প্রবক্তা গৌতম বুদ্ধ আশ্বিনী পূর্ণিমায় তার মাথার চূল আকাশে উড়িয়ে দিয়েছিলো। আর বৌদ্ধের এ কাজকে সন্মান রেখে বৌদ্ধ অনুসারীরা আকাশে ফানুস উড়ায় এসময় উপস্থিত ছিলেন, উৎসব কমিটির আহবায়ক রাহ্লামং থোয়াই, সদস্য ইয়ামং রাখাইন প্রমুখ।

আরও পড়ুন