পাহাড় মাতানো শিল্পী জ্যাকলিন

NewsDetails_01

জ্যাকলিন তংচংঙ্গ্যা
জ্যাকলিন তংচংঙ্গ্যা, একজন সার্থক মেলোডি গানের শিল্পী। কি রবীন্দ্র সংগীত, আধুনিক গান,ফোক গান এবং উপজাতীয় গান সব ধরনের গান গাইতে পারদর্শী এই শিল্পী।
কন্ঠের অপূর্ব সৃষ্টি সুরের ধারায় ইতিমধ্যে মন জয় করেছে পাহাড় এবং সমতলের অসংখ্য শ্রোতার। বাংলাদেশ বেতার রাঙ্গামাটি কেন্দ্রের আধুনিক গান এবং তংচংঙ্গ্যা গানের তালিকাভুক্ত এই শিল্পী নিয়মিত বেতারে অনুষ্ঠান করা ছাড়াও রাঙ্গামাটি, কাপ্তাই, রাংগুনিয়া, চট্রগ্রাম সহ বিভিন্ন জায়গায় স্টেজ শোতে অংশ নিয়ে প্রতিনিয়ত তার সৃজনশীল কর্মকান্ডকে দর্শক শ্রোতাদের সামনে তুলে ধরছেন।
এছাড়াও শিল্পী জ্যাকলিন বিভিন্ন সময় বিটিভি এবং এনটিভির বিভিন্ন অনুষ্ঠানে সংগীত পরিবেশন করে নিজেকে আরোও অনেক উচ্চতায় নিয়ে গেছেন। ইতিমধ্যে তিনি তংচংঙ্গ্যা ভাষায় প্রকাশিত ২ টি মিক্সড এ্যালবামে কন্ঠ দিয়েছেন। যা শ্রোতামহলে প্রশংসিত হয়েছেন।
কাপ্তাই উপজেলার ওয়াগ্গা ইউনিয়নের সাফছড়ির দয়ারন্জন তংচংঙ্গ্যা এবং মানসী তংচংঙ্গ্যার বড় মেয়ে জ্যাকলিন মাত্র ৫ বছর বয়সে চট্রগ্রামের বিখ্যাত ওস্তাদ স্বপন দাশের কাছে সংগীতের দীক্ষা নেন। এরপর একে একে পন্ডিত স্বর্নময় চক্রবর্তী, বানী কুমার চৌধুরী, ফনিন্দ্র লাল ত্রিপুরা, ডা: শম্ভুনাথ চাকমা,তপন চাকমা,বিজ্ঞান্তর তালুকদার,ঝুলন দত্তের নিকট সংগীতের বিভিন্ন বিষয়ে তালিম নেন। বর্তমানে তিনি চট্রগ্রামের বিখ্যাত সংগীত গুরু ওস্তাদ রাজেস সাহার নিকট উচ্চাঙ্গ এবং নজরুল সংগীতের উপর তালিম নিচ্ছেন।
শিল্পী জ্যাকলিন তংচংঙ্গ্যা বিশ্বাস করেন, শাস্ত্রীয় সংগীত হচ্ছে সংগীতের মূল ভিত্তি। জ্যাকলিন তংচংঙ্গ্যা একজন শিল্পী নন,তিনি সাংস্কৃতিক সংগঠকও বটে। কাপ্তাই উপজেলা উদীচী শিল্পী গোষ্টী,উপজেলা শিল্পকলা একাডেমি,সাংস্কৃতিক একাডেমি সহ অনেক সাংস্কৃতিক সংগঠনের সাথে তিনি নিজেকে নিয়োজিত রেখেছেন। তার প্রিয় শিল্পীর তালিকায় রয়েছেন এপার বাংলার সাবিনা ইয়াসমিন,সুবির নন্দী ওপার বাংলার আশা ভোসলে,শ্রেয়া ঘোষাল,অরিজিত সিংহ এবং শ্রীকান্ত আচার্য। পাহাড়ের এই শিল্পী মানুষের ভালোবাসা নিয়ে আরোও অনেক দূর এগিয়ে যেতে চান।।

আরও পড়ুন