পাহাড়ের বর্ষবরণ উৎসব সকল সম্প্রদায়ের মিলন মেলায় পরিনত হয়েছে : দীপংকর তালুকদার

NewsDetails_01

NewsDetails_03

পাহাড়ের ঐতিহ্যবাহী বর্ষবরণ উৎসব এখন সকল সম্প্রদায়ের মিলন মেলায় পরিনত হয়েছে। এখানকার বিজু,বিষু, সাংগ্রাই এবং বৈসুক উৎসবে সকল সম্প্রদায়ের লোকজন অংশ নিয়ে প্রমান করে পার্বত্য চট্রগ্রাম একটি অসাম্প্রদায়িক এলাকা। আজ বৃহস্পতিবার সকালে রাঙামাটির কাপ্তাই তংচংগ্যা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী বিষু মহা শোভাযাত্রা উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার একথা বলেন।
তিনি আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী এই অঞ্চলে বসবাসরত ১১ টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জনগোষ্ঠীর হাতে তাদের নিজস্ব বর্ণমালার বই হাতে তুলে দিয়েছে। এছাড়াও প্রধানমন্ত্রী বৈসাবি উৎসব উপলক্ষে এই অঞ্চলের মানুষের জন্য ৩ দিনের ছুটির ব্যবস্থা করেছে।
কাপ্তাই উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে আলোচনা সভায় বিষু উদযাপন কমিটির আহবায়ক হেডম্যান অরুন তালুকদারের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য প্রকৌশলী থোয়াইচিং মং মার্মা, সদস্য শান্তনা চাকমা, কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা তারিকুল আলম, সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান অংসুচাইন চৌধুরী প্রমুখ। আলোচনার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন উৎসব উদযাপন কমিটির সদস্য সচিব উপজেলা ভাইস চেয়ারম্যান সুব্রত বিকাশ তংচংগ্যা।
এর আগে সকাল ১০ টায় ঐতিহ্যবাহি তংচংগ্যা পোষাকে নানা রংয়ে সজ্জিত শত শত তংচংগ্যা নারী পুরুষ বড়ইছড়ি বাজার হতে শোভাযাত্রায় অংশ নিয়ে ওয়াগ্গা বিজিবি সদর দপ্তর প্রদিক্ষন করে উপজেলা শহীদ মিনারে এসে শেষ হয়।

আরও পড়ুন