পাহাড়ে হরতাল শুরু

NewsDetails_01

436c3cb077d2af84a84a37b434f8d289-57fef65360f4b-1পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইনের সংশোধনীর প্রতিবাদ ও বান্দরবান থেকে গ্রেফতার বাঙালি নেতা আতিকুর রহমানের মুক্তির দাবিতে তিন পার্বত্য জেলায় দু’দফায় ৪৮ ঘণ্টা হরতাল পালন করছে পাঁচটি বাঙালি ভিত্তিক সংগঠন। বৃহস্পতিবার সকাল ৬টা থেকে শুক্রবার সকাল ৬টা (২৪ ঘণ্টা) এবং রবিবার সকাল ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত (২৪ ঘণ্টা) মোট ৪৮ ঘণ্টার এই হরতালের ডাক দেয় তারা। সংগঠনগুলো হলো- পার্বত্য নাগরিক পরিষদ,পার্বত্য গণ পরিষদ,পার্বত্য চট্টগ্রাম সম-অধিকার আন্দোলন,পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ এবং পার্বত্য বাঙালি ছাত্র ঐক্য পরিষদ।
একই দাবিতে রাঙামাটি ও খাগড়াছড়িতে হরতাল পালিত হলেও বান্দরবানে হরতাল পালিত হচ্ছে না । সকাল থেকে জেলা শহর থেকে দূর পাল্লার বাস ছেড়ে যাচ্ছে । ব্যবসায় প্রতিষ্ঠান ছিল খোলা ।
এদিকে হরতালের কারণে রাঙামাটি শহরের অভ্যন্তরীণ ও দুরপাল্লার সব ধরনের যান চলাচল বন্ধ আছে। শহর থেকে উপজেলা বা প্রতিবেশী জেলাগুলোর উদ্দেশ্যে কোনও বাস বা লঞ্চ ছেড়ে যায়নি। রাঙামাটি জেলা শহর ছাড়াও লংগদু,বাঘাইছড়ি,কাপ্তাই,কাউখালী উপজেলা থেকেও শান্তিপূর্ণ হরতাল পালিত হওয়ার খবর পাওয়া গেছে। হরতালের সমর্থনে সকাল থেকেই রাঙামাটি শহরের বিভিন্ন পয়েন্টে পিকেটিং করছে সংগঠনগুলোর নেতাকর্মীরা। শহরের রিজার্ভবাজার, বনরূপা, তবলছড়ি,কলেজগেইট এবং ভেদভেদী এলাকায় পিকেটিং করতে দেখা গেছে বাঙালি সংগঠনগুলোর নেতাকর্মীদের। একই দাবিতে সকাল থেকে খাগড়াছড়িতে হরতাল পালিত হচ্ছে। শহরের বিভিন্ন স্থানে হরতালের সমর্থনকারীরা টায়ার জ্বালিয়ে পিকেটিংয়ের সূচনা করেন। এছাড়া খাগড়াছড়ি থেকে চট্রগ্রাম ও ঢাকার উদ্দেশ্যে কোনও যানবাহন ছেড়ে যায়নি। সব ধরনের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ আছে।

আরও পড়ুন