শিক্ষা মন্ত্রণালয় : আটকে গেল পার্বত্য তিন জেলার দুর্গম এলাকার শিক্ষার্থীদের হোস্টেল নির্মাণ

NewsDetails_01

ছবি : শিক্ষা মন্ত্রণালয় লগো
আটকে গেল শিক্ষার উন্নয়নে প্রস্তাবিত সাতটি প্রকল্প। পরিকল্পনা কমিশনের ব্যাপক আপত্তির মুখে ৭টি উন্নয়ন প্রকল্প থেকে পিছু হটলো শিক্ষা মন্ত্রণালয়। ওই উন্নয়ন প্রকল্পের মধ্যে দুর্গম এলাকার ২৯টি কলেজের শিক্ষার্থীদের জন্য আধুনিক মানের আবাসিক হোস্টেল প্রকল্পে প্রায় ১২০০ কোটি টাকা এবং রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান জেলায় বিদ্যালয়বিহীন ১১টি উপজেলায় হোস্টেল সুবিধাসহ আধুনিকমানের সরকারি মাধ্যমিক বিদ্যালয় স্থাপন প্রকল্পে ৬৯৪ কোটি টাকার প্রকল্প আটকে গেছে। এই সাতটি প্রকল্পে প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছিল ৪২০০ কোটি টাকা।
এ সাতটি প্রকল্পের মধ্যে সারা দেশে শতবর্ষী ১৬টি কলেজের সার্বিক চিত্র জানতে এসব কলেজের অধ্যক্ষদের নিয়ে ঢাকায় দু’টি বৈঠক হয়েছে। সেখানে কলেজে অধ্যক্ষরা তাদের চাহিদা দেয়ার পর কলেজগুলোর সরেজমিন পরিদর্শন করে সক্ষমতা যাছাই করার জন্য মাউশি’র পরিচালক (কলেজ ও প্রশাসন) অধ্যাপক মোহাম্মদ শামসুল হুদা, পরিচালক (মাধ্যমিক) ড. আবদুল মান্নান ও মাউশি’র ঢাকা অঞ্চলের পরিচালক অধ্যাপক মোহাম্মদ ইউসুফের নেতৃত্বে তিনটি টিম গঠন করা হয়। এসব টিমের সদস্য প্রকল্পের আওতায় কলেজগুলো পরিদর্শন করেছেন। দুর্গম এলাকার ২৯টি কলেজের শিক্ষার্থীদের জন্য আধুনিক মানের আবাসিক হোস্টেল প্রকল্পে প্রায় ১২০০ কোটি টাকার প্রাক্কলিত ব্যয় ধরা হয়। এ প্রকল্পের ডিপিপি তৈরি করতে কর্মকর্তারা কয়েকদফা দুর্গম এলাকা পরিদর্শন করেছেন। তাদের পরিদর্শন প্রতিবেদন নিয়ে ডিপিপি তৈরি হয়েছে। একইভাবে ডিপিপি করা হয়েছে রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান জেলায় বিদ্যালয়বিহীন ১১টি উপজেলায় হোস্টেল সুবিধাসহ আধুনিকমানের সরকারি মাধ্যমিক বিদ্যালয় স্থাপন প্রকল্পের। মাউশি’র পরিকল্পনা উইং একাধিক কর্মকর্তা এই তিন পার্বত্য জেলায় সরজমিন পরিদর্শন করে ডিপিপি তৈরি করেছেন।
শিক্ষা মন্ত্রণালয়ের উন্নয়ন শাখার কর্মকর্তারা বলছেন, প্রকল্পের প্রস্তাবনা তৈরি করতে কর্মকর্তাদের পরিদর্শনের নামে বড় অংকের টাকা খরচ হয়েছে। এই মুহূর্তে এসে প্রকল্প থেকে সরে যাওয়ার মানে এই টাকা জলে যাওয়া। যে কোনো প্রকল্প হাতে নেয়ার আগে প্রকল্পের বাস্তবতার দিকে নজর দিলে এমন হতো না। এছাড়া মাউশি’র পরিকল্পনা শাখার অভ্যন্তরীণ দ্বন্দ্ব এসব প্রকল্প আটকে যাওয়ার আরেকটি কারণ বলে জানা গেছে। এরমধ্যে শতবর্ষী কলেজ উন্নয়ন, মহীয়সী নারী এবং তিন পার্বত্য জেলায় আবাসিক স্কুল প্রকল্পগুলো সময়যোগী হলেও মাউশি’র পরিকল্পনা উইং গাফিলতির কারণে হচ্ছে না বলে জানা গেছে। আর পরিকল্পনা কমিশনের ‘না করে দেয়া’ ভয় কাজ করছে শিক্ষা মন্ত্রণালয়ে।

আরও পড়ুন