খাগড়াছড়ির ৪৯টি মন্ডপ ঘিরে শারদীয় দুর্গোৎসবের আগমনী বার্তা

NewsDetails_01

puja3দিগন্ত জোড়া বিস্তৃত কাশফুল আর আকাশে সাদা মেঘের ভেলা জানান দেয় সার্বজনীন শারদীয় দুর্গাপূজার আগমনী বার্তা। প্রতিমা দেবী দূর্গার আগমনী বার্তায় সারাদেশের ন্যায় পাহাড়ী জনপদ খাগড়াছড়িও যেন পুলকিত। সাধারণত আশ্বিন মাসের শুক্ল পক্ষের ষষ্ঠ থেকে দশম দিন পর্যন্ত শারদীয় সাধারণত আশ্বিন মাসের শুক্ল পক্ষের ষষ্ঠ থেকে দশম দিন পর্যন্ত শারদীয় দূর্গাপূজা অনুষ্ঠিত হয়। এই পাঁচ দিন যথাক্রমে দূর্গাষষ্ঠী, মহাসপ্তমী, মহাঅষ্টমী, মহানবমী ও বিজয়া দশমী নামে পরিচিত। হিন্দু ধর্মালম্বীদের শাস্ত্রমতে এ বছর দূর্গা আসবেন ঘোড়ায় চড়ে আবার প্রস্থানও করবেন ঘোড়ায় চড়েই।

মুসলমানদের ধর্মীয় উৎসব ঈদ-উল-আযহার আনন্দের রেশ কাটতে না কাটতেই আর ক‘দিন পরই সারাদেশের ন্যায় পার্বত্য খাগড়াছড়িতে পালিত হবে হিন্দু ধর্মালম্বীদের শ্রী শ্রী শারদীয় দুর্গোৎসব। জেলার পূজা মন্ডপগুলোতে শারদীয় দুর্গোৎসবের প্রস্তুতি প্রায় শেষের দিকে। চলছে পূজা আয়োজনের প্রাক প্রস্তুতি। পূজা মন্ডপগুলোতে প্রতিমা তৈরীর কাজ ইতোমধ্যে শেষ। চলছে দেবী দূর্গাকে শিল্পীর তুলির আচঁড়ে রাঙিয়ে তোলার কাজ। প্রতিটি পূজা মন্ডপকে পূর্ণাঙ্গ শৈল্পিক রূপ দিতে মেষ মুহুর্তে ব্যস্ত সময় পার করছেন কারু শিল্পীরা। ইতিমধ্যেই দুর্গোৎসবের প্রায় সকল প্রস্তুতি শেষ পর্যায়ে এমনটাই জানিয়েছেন পূজা আয়োজন সংশ্লিষ্টরা।

এবছর খাগড়াছড়িতে ৪৯টি পূজা মন্ডপে একযোগে শ্রী শ্রী শারদীয় দুর্গোৎসব উদযাপিত হবে। এরমধ্যে ৪৪টি প্রতিমা পূজা, ৩টি স্থায়ী প্রতিমা পূজা ও ২টি ঘট পূজা অনুষ্ঠিত হবে বলে নিশ্চিত করেছেন খাগড়াছড়ি জেলা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক সাংবাদিক তরুন কুমার ভট্টাচার্য্য। বিভিন্ন উপজেলার পাশাপাশি এবছর জেলা সদরে সবচেয়ে বেশি পূজা অনুষ্ঠিত হবে বলেও জানিয়েছেন তিনি।

NewsDetails_03

খাগড়াছড়ি জেলা সদরে ১৬টি পূজা ছাড়াও পানছড়িতে ৮টি প্রতিমা পূজা ও ১টি ঘটপূজা, দীঘিনালায় ৭টি প্রতিমা পূজা ১টি ঘট পূজা, মাটিরাঙ্গায় ৫টি, গুইমারায় ৩টি প্রতিমা পূজা ও ১টি ঘট পূজা, মহালছড়িতে ৩টি প্রতিমা পূজা, রামগড়ে ৩টি প্রতিমা পূজা, মানিকছড়িতে ৩টি প্রতিমা পূজা ও লক্ষীছড়িতে ১টি প্রতিমা পূজা অনুষ্ঠিত হবে বলে জানান খাগড়াছড়ি জেলা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক সাংবাদিক তরুন কুমার ভট্টাচার্য্য।

খাগড়াছড়ির পূজা মন্ডপগুলোতে শারদীয় দুর্গোৎসবের শেষ সময়ের  প্রস্তুতি
খাগড়াছড়ির পূজা মন্ডপগুলোতে শারদীয় দুর্গোৎসবের শেষ সময়ের প্রস্তুতি

এদিকে শারদীয় দুর্গোৎসবকে উৎসবমুখর ও সার্বজনীন করতে পূজা মন্ডপগুলোর নিরাপত্তা নিশ্চিত করতে আগাম প্রস্তুতি গ্রহণ করেছে প্রশাসন। পূজা শুরু হওয়ার তিনদিন আগে থেকেই আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা মাঠে নামবেন বলে জানিয়েছেন পুলিশ সুপার মো: মজিদ আলী বিপিএম (সেবা)।

শারদীয় দুর্গাপুজাকে সামনে রেখে যেকোন ধরনের নাশকতা এড়াতে তিন স্তরের নিরাপত্তা বলয় থাকবে উল্লেখ করে খাগড়াছড়ির পুলিশ সুপার মো: মজিদ আলী, বিপিএম (সেবা) জানান, দুর্গাপূজাকে শান্তিপুর্ণ করতে মন্ডপগুলোতে মোতায়েন থাকবে ১০টি মোবাইল ও ২৪টি স্ট্রাইকিং ফোর্সসহ পর্যাপ্ত পুলিশ, আনসার ও ভিডিপি সদস্য।

এবছর জেলার ১৬টি পূজা মন্ডপকে অধিক গুরুত্বপূর্ণ, ২২টিকে গুরুত্বপূর্ণ ও ১১টি সাধারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে বলেও সাংবাদিকদের জানান পুলিশের এ শীর্ষকর্তা।

আরও পড়ুন