নারীদের ওপর প্রাকৃতিক দূর্যোগের ঝুঁকি হ্রাসমূলক কর্মসূচি গ্রহণের সুপারিশ

NewsDetails_01

প্রাকৃতিক দূর্যোগে নারীদের ওপর প্রভাব বিষয়ক খাগড়াছড়িতে সংবাদ সম্মেলন
প্রাকৃতিক দূর্যোগে নারীদের ওপর প্রভাব বিষয়ক খাগড়াছড়িতে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার দুপুরে খাগড়াছড়ি প্রেস ক্লাব হল রুমে সংবাদ সম্মেলনের আয়োজন করে খাগড়াপুর মহিলা কল্যাণ সমিতি(কেএমকেএস)। সংবাদ সম্মেলনে প্রবন্ধ পাঠ করেন তৃণমূল উন্নয়ন সংস্থা’র প্রোগ্রাম ম্যানেজার সুযশ চাকমা।
প্রবন্ধে পার্বত্য চট্টগ্রামে সম্প্রতি সময়ে পাহাড় ধসের মতো প্রাকৃতিক দূর্যোগে নারী ও শিশুরা কী ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে তার প্রভাব উল্লেখ করে বিশ্বব্যাপী নারীদের ওপর প্রাকৃতিক দূর্যোগের প্রভাব ও প্রতিকারে ১০ টি সুপারিশ প্রস্তাব করা হয়। সুপারিশগুলোর মধ্যে ছিল দূর্যোগ পরবর্তী কর্মকান্ডে নারী ও শিশুদের জন্য পৃথক কর্মসূচি গ্রহণ। যার মধ্যে সমন্বিত স্বাস্থ্যসেবার পাশাপাশি মাতৃস্বাস্থ্য, প্রসূতিদের জন্য ধাত্রী সেবা, খাদ্য নিরাপত্তা, অবকাঠামো, স্যানিটেশন, নাজুক পরিস্থিতির নারী ও শিশুদের জন্য ত্রাণের ব্যবস্থা করা ইত্যাদি। এছাড়া পার্বত্য চট্টগ্রামের বর্তমান প্রেক্ষাপটে নারীদের ওপর প্রাকৃতিক দূর্যোগের ঝুঁকি হ্রাসমূলক কমপক্ষে ৫ বছর মেয়াদী কর্মূসচি গ্রহণের জন্য বিভিন্ন দাতাসংস্থার হস্তক্ষেপ চাওয়া হয়।
সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন কেএমকেএস’র নির্বাহী পরিচালক শেফালিকা ত্রিপুরা। সংস্থার বিভিন্ন কার্যক্রমের উপর স্বাগত বক্তব্য রাখেন কেএমকেএস’র মনীষা তালুকদার।

আরও পড়ুন