বর্ষায় সর্দি-কাশি পাবে না নাগাল

NewsDetails_01

rainytipsবর্ষায় সর্দি-কাশি সাধারণ ঘটনা। ডাক্তারদের মতে, এমন অনেক ঘরোয়া উপাদান রয়েছে যার মাধ্যমে এসব অসুখ থেকে খুব সহজেই পরিত্রাণ পাওয়া সম্ভব। এমনই পাচঁটি প্রাকৃতিক খাদ্য উপাদান এই বর্ষায় আপনাকে ঠান্ডাজনিত অসুখ-বিসুখ থেকে রাখবে দূরে।

রসুন: প্রচুর এন্টি অক্সিডেন্ট সমৃদ্ধ রসুনে অ্যালিসিন নামে একটি উপাদান রয়েছে যেটি ব্যাকটেরিয়া এবং ফাঙ্গাসের বিরুদ্ধে কাজ করে। ডাক্তারদের মতে, এই মৌসুমে নিয়মিত রসুন খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা তো বাড়বেই, এছাড়া সর্দিতে নাক বন্ধ হলে কয়েকটি রসুনের টুকরো একটি কাপড়ে পেঁচিয়ে ঘ্রাণ নিলে উপকার পাওয়া যাবে।

আদা: আদার উপকারিতা সম্পর্কে আমরা কম-বেশি সবাই জানি। আদায় ওলিওরেসিন নামে একটি উপাদান রয়েছে যেটি গলাব্যথা কমাতে সাহায্য করে। তবে গরম পানিতে আদা ছেঁচে মিশিয়ে সেই ভাপ নিলেও উপকার পাওয়া যাবে।

NewsDetails_03

আনারস: আনারসে ব্রোমেলেইন এনজাইম নামে একটি উপাদান সর্দি কাশিতে কফ থেকে মুক্তি পেতে সাহায্য করে।

ইউক্যালিপটাস: এই গাছের তেল বন্ধ নাক খুলতে দারুণ কাজ করে। পানিতে মিশিয়ে এর বাষ্প নিলে উপকার পাওয়া যাবে।

হলুদ: ছোট-খাট অসুখে সবচেয়ে বেশি ব্যবহৃত ঘরোয়া উপাদানটি হলো হলুদ। এটি একটি প্রাকৃতিক এন্টিবায়োটিক। ছোট কাঁটা-ছড়া এবং হজমের সমস্যায় খুব কার্যকর একটি উপাদান হলো হলুদ।

টিপস: কিছু আদা কুঁচি, কয়েক চিমটে হলুদ গুড়া, কয়েক ফোটা মধু আর এক চিমটে কালো গোল মরিচ গুড়া একত্রে হালকা গরম পানিতে মিশিয়ে রোজ পান করুণ। এই বর্ষায় সর্দি-কাশি আর আপনার নাগালও পাবেনা।- সূত্র : পরিবর্তন.কম

আরও পড়ুন