বান্দরবানে ছাত্র-ছাত্রীদের কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানোর কার্যক্রম

NewsDetails_01

বান্দরবানে কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানোর কার্যক্রম উদ্বোধন করেন জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক ।
বান্দরবানে কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানোর কার্যক্রম উদ্বোধন করেন জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক ।
“শিশুদের কৃমিনাশক ঔষধ সেবন করান ,কৃমিমুক্ত বাংলাদেশ গড়ুন ”এই প্রতিপাদ্যকে সামনে রেখে বান্দরবানে প্রতিবছরের মত এবারে ও ৫-১২ বছর বয়সী শিশুকে কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানো কার্যক্রম শুরু হয়েছে। শনিবার সকালে বান্দরবান সদরের রেইছা থলীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক ।

NewsDetails_03

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সিনিয়র সহকারি পুলিশ সুপার ইয়াছির আরাফাত, সিভিল সার্জন ডা:উদয় শংকর চাকমা,ডেপুটি সিভিল সার্জন অং শৈ প্রু চৌধুরী, ডা:সুপ্রিয়া দাশসহ বান্দরবানের বিভিন্ন বিশেষজ্ঞ ডাক্তার, শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকা ও ছাত্র-ছাত্রীবৃন্ধ। এসময় শিক্ষা প্রতিষ্টানটির ৫-১২ বছর বয়সী বিভিন্ন শিশুকে কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানো হয় ।
অনুষ্ঠানে সিভিল সার্জন ডা:উদয় শংকর চাকমা বলেন, কৃমি মানুষের পেটে পরজীবি হিসেবে বাস করে এবং খাবারের পুষ্ঠিটুকু খেয়ে ফেলে , তাই মানুষ পুষ্ঠিহীনতায় ভোগে। কৃমি মানুষের পেট থেকে রক্ত শোষণ করে, যার দরুণ কৃমি আক্রান্ত ব্যক্তি রক্ত শুন্যতায় ভোগে।এই কৃমি শিশুদের শারীরিক ও মানসিক বৃদ্ধির ব্যাঘাত ঘটায়, তাই কৃমি প্রতিরোধে আমাদের সকলের সচেতন হতে হবে।
জেলা সিভিল সার্জন কার্যালয় সুত্রে জানা যায়, এবছর ৯৪হাজার ৩শত ২৭জনকে এই কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে এবং এই পর্যন্ত ৯৩ হাজার ৩শত ৭৩জনকে এই কর্মসূচীর আওতায় আনা হয়েছে, এই কর্মসুচীর ৮৮% পর্যন্ত অগ্রগতি হয়েছে । পর্যায়ক্রমে সপ্তাহব্যাপী জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও বিভিন্ন স্থানের ৫-১২বছর বয়সী শিশুদের এই কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানো হবে।

আরও পড়ুন