বান্দরবানের সাথে চট্টগ্রাম ও রাঙামাটির সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন

NewsDetails_01

বান্দরবান- চট্টগ্রাম সড়ক
টানা বর্ষণের কারনে সড়কে গাছ উপড়ে পড়ে এবং পাহাড় ধসে পড়ার কারনে বান্দরবানের সাথে চট্টগ্রাম ও রাঙামাটির সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।
স্থানীয় সূত্রে জানা গেছে, মঙ্গলবার সকাল ১০টার দিকে বান্দরবান-চট্টগ্রাম সড়কের মেঘলা এলাকায় গাছ পড়ে এবং পাহাড় ধসে বান্দরবানের সাথে চট্টগ্রামের এবং বান্দরবান-রাঙামাটি সড়কের পলুপাড়া এলাকায় বন্যার পানিতে ব্রিজ তলিয়ে যাবার কারনে বান্দরবানের সাথে রাঙামাটির সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।
স্থানীয় সূত্রে জানা গেছে,গত তিন দিনের টানা বর্ষণের ফলে সৃষ্ট পাহাড়ি ঢলে বান্দরবানের লামা পৌর এলাকাসহ উপজেলার ৭টি ইউনিয়ন, আলীকদম, নাইক্ষ্যংছড়ি উপজেলার বিভিন্ন নিচু এলাকা প্লাবিত হয়েছে। লামার মাতামুহুরী নদী, লামাখাল, ইয়াংছা খাল, বগাইছড়িখাল ও পোপা খালসহ পাহাড়ি বিভিন্ন ঝিরিগুলোতে পানি বৃদ্ধি পেয়ে গৃহবন্দি হয়ে পড়েছে প্রায় ১০ হাজার মানুষ। কর্মহীন হয়ে বেকায়দায় পড়েছে শ্রমজীবি মানুষগুলো। পানির স্রোতে সড়ক ভেঙ্গে ও সড়কের উপর পাহাড়ের মাটি ধসে পড়ে আভ্যন্তরীন সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বান্দরবানের ওয়াই জংশন এলাকার ৫ কি.মি. এলাকায় পাহাড় ধসে জেলার সাথে রুমা উপজেলার সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।
আরো জানা গেছে, লামা-আলীকদম সড়কের বিভিন্ন পয়েন্ট পানিতে তলিয়ে যাওয়ায় আলীকদমের সাথে সড়ক যোগাযোগ বন্ধ হয়ে গেছে। বাজারের ব্যবসায়ীরা তাদের মালামাল এবং উপজেলা প্রশাসনসহ বিভিন্ন সরকারি বেসরকারি দপ্তরসমুহ বন্যার আশংকায় মালামাল ও নথিপত্র নিরাপদে সরাতে ব্যস্ত হয়ে পড়েছেন।
লামা উপজেলা পরিষদ চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী জানান, বন্যা কবলিতদের জন্য আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। ইতিমধ্যে পৌর এলাকাসহ ইউনিয়নগুলোতে মাইকিং করে জনসাধারনকে নিরাপদে আশ্রয় নেয়ার জন্য বলা হয়েছে।
এদিকে জেলার অন্যতম নদী সাঙ্গু নদীতে পানি বাড়ার কারনে সোমবার সকাল থেকে বান্দরবান সদরের মেম্বারপাড়া,মধ্যমপাড়া, ইসলামপুর, বনানীসমিল এলাকা, হাফেজ ঘোনা, আর্মিপাড়া এলাকা ডুবে গেছে। থানচি উপজেলার রেমাক্রি , ছোটমদক ও বড়মদক এলাকায় পর্যটকবাহী নৌচলাচল বন্ধ রয়েছে, অন্যদিকে নদীটিতে পানি বাড়ার কারনে বান্দরবান জেলা সদরের আরো নতুন নতুন এলাকা প্লাবিত হবার আশংখা করছে স্থানীয়রা।
এই ব্যাপারে বান্দরবান এসআলম পরিবহণ বাস সার্ভিসের ম্যানেজার মো: আইয়ুব বলেন, সড়কে প্রতিবন্ধকতা থাকার কারনে বান্দরবান থেকে কোন গাড়ি ছেড়ে যাচ্ছেনা।

আরও পড়ুন