ফের আলোচনায় রোকন: থানচিতে স্কুল ভবন নির্মাণ কাজ বন্ধ করলো স্থানীয়রা

NewsDetails_01

নির্মানাধীন কাজের ঠিকাদার এলজিইডির কর্মচারী রোকন মিয়া
বান্দরবানের থানচিতে ৪নং বলিপাড়া ইউনিয়নের ক্যচু পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবন নির্মাণ কাজে ঠিকাদার কর্র্তৃক পরিত্যক্ত ইটের কংক্রিট ও নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহারের কারনে সংরক্ষিত ইউপি মেম্বার ও ওয়ার্ড মেম্বারের নেতৃত্বে স্থানীয় জনতা সোমবার নির্মাণ কাজ বন্ধ করে দিয়েছে।
স্থানীয় সূত্রে জানা গেছে, জনপ্রতিনিধিদের অভিযোগ নির্মাণ কাজ বন্ধ করার কারনে উপ-ঠিকাদার এলজিইডি কার্যালয়ের ৪র্থ শ্রেণির কর্মচারী রোকন মিয়া তাদের জীবন নাশের হুমকি দিয়েছে।গত সপ্তাহে একইভাবে তিন্দু গ্রোপিং পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবন নির্মাণ কাজ বন্ধ করে দেয় স্থানীয়রা।
আরো জানা যায়, ২০১৬-১৭ অর্থ বছরে প্রাথমিক শিক্ষা কর্মসূচী আওতায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর তত্ত্ববধানে ৬৩লক্ষ টাকা ব্যয়ের ক্যচু পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবন নির্মাণ কাজে ইউটিমং কনস্ট্রাকশনকে কার্যাদেশ প্রদান করেন।সরকারিভাবে কার্যাদেশ পাওয়া ইউটিমং কনস্ট্রাকশন হতে এলজিইডি এর ৪র্থ শ্রেণির কর্মচারী রোকন মিয়া ১০ লক্ষ টাকা লেনদেন করে নির্মাণ কাজটি হাতিয়ে নেন।
গত জানুয়ারী থেকে নির্মাণ কাজ চলাকালীন সময়ে সংশ্লিষ্ট উপজেলা চেয়ারম্যান ক্যহ্লাচিং মারমা, এলজিইডি প্রকৌশলী মোহাম্মদ তোফাজ্জল হোসেন ভূঁঞা স্কুল ভবন নির্মান কাজের সাইট পরিদর্শণ সময় স্থানীয়রা রোকন মিয়ার প্রতি তাদের আস্তা হারানো কথা জানাই । অতীতেও তিনি সকল নির্মাণ কাজের নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার করে আসছে বলে অভিযোগ করেন।
এই ব্যাপারে অভিযুক্ত এলজিইডির কর্মচারী উপ-ঠিকাদার রোকন মিয়া বলেন, আমার বিরুদ্ধে পত্রিকায় অনেক লেখালেখি হয়েছে, কোথায় কিছুতো করতে পারলোনা কেউ। তিনি আরো বলেন, আমার নামে কোন লাইসেন্স নাই আমার কিছু করতে পারবেনা।
ওয়ার্ড মেম্বার ও স্থানীয়দের অভিযোগ কয়েকদিন যাবৎ ঠিকাদার রোকন মিয়া স্কুলের এসএমসি কমিটি সভাপতি হ্লামংউ মারমা মাধ্যমে স্থানীয় সাংগু নদীতে ময়লা অবর্জনাময় বালি উঠিয়ে এবং মংনাই পাড়া ৩০ বছরের পরিত্যক্ত পড়ে থাকা বসর সওদাগরের ইটভাতা থেকে ইটের কংক্রিট উক্তোলন করে গত শুক্রবার থেকে ভবনের প্লাষ্টার ও ছাঁদে ঢালাই কাজে ব্যবহার করছিল। ছাঁদ ঢালাই করার সময় সাইট প্রকৌশলী তদারকিতে উপস্থিত থাকা সরকারি নিয়ম থাকলে তা মানা হয়নি।
এই ব্যাপারে স্কুল ভবন নির্মাণ কাজের রাজ মিস্ত্রি চরন ভ্রমন ও রড মিস্ত্রি মোঃ জহিরুল ইসলাম জানান, আমাদের ঠিকাদার রোকন মিয়া একজন ইঞ্জিনিয়ার ও ঠিকাদারী কাজে প্রচুর দক্ষতা রয়েছে এবং তার সাথে স্থানীয় আওয়ামীলীগ নেতার জামাতা চিংক্য মারমা নির্মাণ কাজের শেয়ার আছে । কাজ আজ সোমবার বন্ধ থাকলে কি হবে কাল থেকে ফের শুরু করবো।
এই ব্যাপারে এলজিইডি প্রকৌশলী মোহাম্মদ তোফাজ্জল হোসেন ভূঁঞা জানান,নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার থেকে বিরত থাকার জন্য ঠিকাদার সংস্থা সাথে চুক্তি রয়েছে । সাইট পরিদর্শণ করা হবে নিন্মমানের নির্মাণ সামগ্রী মিললে কঠোর ব্যবস্থা গ্রহন করা হবে।

আরও পড়ুন