জননেত্রী শেখ হাসিনা মানব কল্যানে বিশ্বাসী : বীর বাহাদুর

NewsDetails_01

বান্দরবানের সার্বজনীন কেন্দ্রীয় বৌদ্ধ বিহারে দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসবে বক্তব্য রাখছেন প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি
প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানব কল্যানে বিশ্বাসী, বাংলাদেশে পালিয়ে আসা নির্যাতিত রোহিঙ্গাদের পাশে থেকে বিশ্বে আবারও প্রমান করেছে আওয়ামীলীগ সরকার মানব কল্যানে বিশ্বাসী। শুক্রবার বান্দরবানের সার্বজনীন কেন্দ্রীয় বৌদ্ধ বিহারে দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসবে একথা বলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি।
জাতীয় পতাকা ও ধর্মীয় পতাকা উত্তোলন, বুদ্ধপূজা, সংঘদান ও অষ্টপরিস্কার দান, পঞ্চশীল প্রার্থনা, শীল গ্রহণ, ধর্মীয় সঙ্গীত ও ধর্মীয় নানা আচার অনুষ্ঠানের মধ্য দিয়ে বান্দরবানের সার্বজনীন কেন্দ্রীয় বৌদ্ধ বিহারে দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব আজ শুক্রবার দিনব্যাপী বিপুল উৎসাহ উদ্দীপনায় ও ধর্মীয় ভাবগাম্ভীর্য্যময় পরিবেশে অনুষ্টিত হয়েছে।
উক্ত মহতী দানোৎসবে সভাপতির আসন অলংকৃত করেন ধর্মদেশনা দেন ভারত-বাংলা উপমহাদেশের প্রখ্যাত সংঘমনীষা,মায়ানমার সরকার কর্তৃক সদ্ধর্ধজ্যোতিকাধ্বজ উপাধি-প্রাপ্ত শাকপুরা সার্বজনীন তপোবন বিহারের বিহার অধ্যক্ষ শ্রীমৎ ভদন্ত বসুমিত্র মহাথেরো।
মহতী ধর্মসভায় ধর্মদেশক হিসেবে উপস্থিত ছিলেন শ্রীমৎ রত্নপ্রিয় মহাস্থবির, ভদন্ত উঃ চন্দ্রমনি মহাথের, ভদন্ত শীলানন্দ মহাথের, ভদন্ত তেজপ্রিয় থের, ভদন্ত চন্দ্রজ্যোতি থের, ভদন্ত কে শ্রী জ্যোতিসেন থের, ভদন্ত ধর্ম তিলক ভিক্ষু, ভদন্ত পরমানন্দ ভিক্ষু।
দানোৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। এসময় বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক, পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়, অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) মোঃ শফিউল আলম, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য কাজল কান্তি দাশ, পার্বত্য জেলা পরিষদের সদস্য লক্ষীপদ দাশ, পৌরসভার প্যানেল মেয়র দিলীপ বড়ুয়া।
এসময় বীর বাহাদুর বলেন, ধারণ করার ক্ষমতা আছে যার, সেই হয় প্রকৃত ধার্মিক। পঞ্চশীল গ্রহন করে বুদ্ধের বাণীগুলো যথাযথ ভাবে অনুসরণ ও সংঘাত পরিহার করে মৈত্রী ভাবনা চর্চা করলে সৎ পথে এগোনো সম্ভব। তিনি আরো বলেন, গৌতম বুদ্ধের শিক্ষা ও আদর্শের প্রতি সকলকে আদর্শবান হয়ে মিথ্যাকে পরিহার করে পৃথিবীর সার্বিক উন্নয়নে কাজ করে যেতে হবে। তা হলেই দেশে উন্নয়ন ও শান্তি ফিরে আসবে।
উক্ত দানোৎসবে আশীবার্দক হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান সার্বজনীন কেন্দ্রীয় বৌদ্ধ বিহারের বিহার অধ্যক্ষ ভদন্ত উদয়ন জ্যোতি মহাথের, মঙ্গল প্রদীপ প্রজ্জলনে ছিলেন বান্দরবান সার্বজনীন কেন্দ্রীয় বৌদ্ধ বিহার পরিচালনা কমিটির সভাপতি বেসান্ত বড়ুয়া, পঞ্চশীল প্রার্থনায় ছিলেন বিহার পরিচালনা কমিটির ধর্ম বিষয়ক সম্পাদক জয়দত্ত বড়ুয়া। এসময় আরো উপস্থিত ছিলেন বান্দরবান সার্বজনীন কেন্দ্রীয় বৌদ্ধ বিহার পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক প্রজ্ঞাসার বড়ুয়া পাপন, অর্থ সম্পাদক শ্রী জয়সেন বড়ুয়া, ক্রীড়া সম্পাদক অসিম বড়ুয়া, নির্বাহী সদস্য রুপন বড়ুয়া, করুনা বড়ুয়া ও বান্দরবান সার্বজনীন কেন্দ্রীয় বৌদ্ধ বিহার যুব কমিটির সভাপতি আশীষ বড়ুয়া, সাধারণ সম্পাদক মিথুন কুমার বড়ুয়াসহ কমিটির সকল সদস্য বৃন্দরা।
দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসবের পরে “প্রজ্ঞা চেতনা” নামক সংকলনের মোড়ক উন্মোচন করেন অতিথিরা, সন্ধ্যায় বিশ্ব শান্তি কামনায় সমবেত প্রার্থনা, হাজার প্রদীপ প্রজ্জলন ও ফানুস উত্তোলনের মধ্য দিয়ে দিনব্যাপী অনুষ্ঠানের সমাপ্তি হয়।

আরও পড়ুন