এক নজরে এন্ড্রু কিশোর

NewsDetails_01

জনপ্রিয় কন্ঠ শিল্পী এন্ড্রু কিশোর
জনপ্রিয় কন্ঠ শিল্পী এন্ড্রু কিশোর
‘ওয়াগ্যোয়াই পোয়েঃ অনুষ্ঠানে সংগীত পরিবেশন করতে প্রথম বারের মতো বান্দরবানে আসছেন দেশের অন্যতম জনপ্রিয় কন্ঠ শিল্পী এন্ড্রু কিশোর। এক নজরে জেনে নিন এই গুনি শিল্পী সম্পর্কে।
এক নজরে এন্ড্রু কিশোর
এন্ড্রু কিশোর জন্ম: ৪ নভেম্বর ১৯৫৫ সালে। তিনি বাংলাদেশ ও অন্যান্য দেশের বহু চলচ্চিত্রের গানে কণ্ঠ দিয়েছেন। যেজন্য তিনি ‘প্লেব্যাক সম্রাট’ নামে পরিচিত। তাঁর সবচেয়ে জনপ্রিয় গানের মধ্যে রয়েছে, জীবনের গল্প আছে বাকি অল্প, হায়রে মানুষ রঙিন ফানুস, ডাক দিয়াছেন দয়াল আমারে, আমার সারা দেহ খেয়ো গো মাটি,”আমার বুকের মধ্যে খানে” প্রভৃতি। বাংলা চলচ্চিত্রের গানে অবদানের জন্য তিনি আটবার জাতিয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।
এন্ড্রু কিশোরের চলচ্চিত্রে প্লেব্যাক যাত্রা শুরু হয় ১৯৭৭ সালে আলম খান সুরারোপিত মেইল ট্রেন চলচ্চিত্রের “অচিনপুরের রাজকুমারী নেই যে তাঁর কেউ” গানের মধ্য দিয়ে। তার রেকর্ডকৃত দ্বিতীয় গান বাদল রহমান পরিচালিত এমিলের গোয়েন্দা বাহিনী চলচ্চিত্রের “ধুম ধারাক্কা”। তবে এ জে মিন্টু পরিচালিত ১৯৭৯ সালে মুক্তিপ্রাপ্ত প্রতীজ্ঞা চলচ্চিত্রের “এক চোর যায় চলে” গানে প্রথম দর্শক তার গান শুনে এবং গানটি জনপ্রিয়তা লাভ করে। তিনি অন্যান্য প্লেব্যাক গান রেকর্ড করেন যেমন ‘ডাক দিয়াছেন দয়াল আমারে’, ‘ভালবেসে গেলে শুধু’ এর মত জনপ্রিয় সব গান।
এন্ড্রু কিশোর আব্দুল আজিজ বাচ্চুর অধীনে প্রাথমিক ভাবে সঙ্গীত পাঠ গ্রহণ শুরু করেন। মুক্তিযুদ্ধের পর কিশোর নজরুল, রবীন্দ্রনাথ, আধুনিক, লোক ও দেশাত্মবোধক গান শ্রেণী রেডিও মধ্যে তালিকা ভূক্ত ছিল। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের পর, কিশোর নজরুল, রবীন্দ্রনাথ, আধুনিক, লোক ও দেশাত্মবোধক গান শ্রেণী রাজশাহী বেতার সঙ্গে তালিকাভূক্ত ছিল।

আরও পড়ুন