লামায় সড়ক সংস্কার করলো ফাইতং ইউনিয়ন যুবলীগ

NewsDetails_01

লামায় সড়ক সংস্কার করলো ফাইতং ইউনিয়ন যুবলীগের নেতাকর্মীরা
বান্দরবানের লামা উপজেলার ফাইতং-বানিয়ারছড়া সড়কের বেহাল দশা নিয়ে অনলাইন নিউজ পোর্টাল ‘পাহাড়বার্তা ডটকম’ পত্রিকায় সচিত্র সংবাদ প্রকাশের পর এলাকার লোকজনের সহযোগিতায় স্বেচ্ছাশ্রমে সড়ক সংস্কার করলেন ফাইতং ইউনিয়ন যুবলীগের সভাপতি থোয়াইং সানু মার্মা ও সাধারণ সম্পাদক বোরহান উদ্দিন রিজু।
স্থানীয় সূত্রে জানা গেছে, তারা গত তিন ধরে এলাকার বিভিন্ন লোকজন নিয়ে স্বেচ্ছা শ্রমের মাধ্যমে সড়কের প্রায় এক কিলোমিটার পর্যন্ত রাস্তা সংস্কার কাজ করেন। জনগুরুত্বপূর্ণ এ সড়ক দিয়ে প্রতিনিয়ত ২০ হাজার লোক যাতায়াত করেন। তারা এ কাজটি করে এলাকায় বিরল দৃষ্টান্ত স্থাপন করেছেন বলে জানিয়েছেন এলাকাবাসী।
সরেজমিন ঘুরে দেখা গেছে, ফাইতং ইউনিয়ন যুবলীগের সভাপতি, সাধারণ সম্পাদকের নেতৃত্বে প্রায় ৫০জন শ্রমিক সড়ক সংস্কার কাজ করছেন। ব্যাপক উৎসাহের মধ্যে দিয়ে কেউ সড়কে সৃষ্ট গর্তে বালি ঢালছেন, আবার কেউ ইট বসাচ্ছেন। কেউ আবার গাড়ি থেকে ইট বালু নামাচ্ছেন নিজের হাতে। এমনিভাবে গত তিন দিনের প্রচেষ্টায় সড়কটি যাতায়াতের জন্য কোন মতে উপযোগী হিসেবে গড়ে উঠে।
ইউনিয়ন যুবলীগের সভাপতি থোয়াইং সানু মার্মা ও সাধারণ সম্পাদক বোরহান উদ্দিন রিজু’র কাছে স্বেচ্ছাশ্রমে সড়ক সংস্কার বিষয়ে বলেন, সড়কটি নানা স্থানে ভেঙ্গে খানা খন্দক ও গর্ত হয়ে এক প্রকারের মিনি পুকুরে পরিণত হয়। এতে চরম দুর্ভোগের শিকার হচ্ছিল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ সাধারণ মানুষ। তাই সাধারণ মানুষের যাতায়াতের কথা চিন্তা করে ইটভাটা মালিক ও দলীয় নেতাকর্মীকে সাথে নিয়ে যাতায়াতে উপযোগী করতে স্বেচ্ছাশ্রমের এ উদ্যোগ গ্রহণ করি। তারা আরও বলেন, স্বেচ্ছাশ্রমের মাধ্যমে প্রায় ১ কিলোমিটার সংস্কার কাজ করতে সক্ষম হয়েছি।
জানা গেছে, পাশের চকরিয়া উপজেলার বানিয়ারছড়া স্টেশন থেকে ফাইতং শিবাতলী পর্যন্ত এ সড়কের দুরত্ব ৪ কিলোমিটার। নিত্যদিন মরণ ঝুঁকি নিয়েই সড়কে চলাচল করতে বাধ্য হচ্ছে প্রায় সহস্রাধিক নানা যানবাহন ও ২০ হাজার মানুষ। গুরুত্বপূর্ণ এ সড়ক দিয়ে নিয়মিত ২৪টি ইটভাটার ইট বোঝাই করে বড় বড় ট্রাক ও ডাম্পার দিয়ে ইট টানার কারণে সড়কের বেহালদশায় পরিণত হয় বলে এলাকাবাসীর অভিযোগ।
এই ব্যাপারে ফাইতং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. জালাল উদ্দিন বলেন, যুবলীগের নেতাকর্মীরা সড়ক সংস্কারের মাধ্যমে প্রশংসা অর্জনের পাশাপাশি এলাকায় দৃষ্টান্ত স্থাপন করলেন।

আরও পড়ুন