লামায় মিয়ানমারের নাগরিক আটক

NewsDetails_01

বান্দরবানের লামা উপজেলায় অবৈধ অনুপ্রবেশের অভিযোগে হ্লাথোয়াইন মার্মা (৩৫) নামের এক মিয়ানমার নাগরিককে আটক করেছে সেনাবাহিনী। উপজেলার সরই ইউনিয়নের কম্পনিয়া এলাকার রেথোয়াই পাড়া থেকে তাকে আটক করা হয়। হ্লাথোয়াইন মার্মা মিয়ানমারের রাখাইন প্রদেশের চিথুই জেলার কেওযাকতো থানার খগডুুক গ্রামের বাসিন্দা মংথেনু মার্মাার ছেলে বলে পুলিশকে জানিয়েছে। শনিবার দুপুরে আটককৃতকে আদালতের মাধ্যমে বান্দরবান কারাগারে পাঠানো হয়েছে।
সূত্র জানায়, দীর্ঘদিন ধরে হ্লাথোয়াইন মার্মা কম্পনিয়া এলাকার রেথোয়াই পাড়া বৌদ্ধ বিহারে ভান্তে পরিচয়ে অবৈধভাবে বসবাস করে আসছে, এমন সংবাদের ভিত্তিতে চাম্পাতলী ক্যাম্পের সেনা সদস্যরা শুক্রবার রাত ৯টার দিকে অভিযান চালিয়ে তাকে আটক করেন। এ সময় বৈধ কোন কাগজপত্র দেখাতে না পারায় প্রাথমিক জিঙ্গাসাবাদ শেষে তাকে থানায় সোপর্দ করে সেনাবাহিনী।
স্থানীয়রা জানায়, হ্লাথোয়াই মার্মা গত পাঁচ বছর ধরে রেথোয়াই পাড়া বৌদ্ধ বিহারে ভান্তে ও স্থানীয় রেথোয়াই কারবারীর ছেলে পরিচয় দিয়ে বসবাস করে আসছিল। শুধু তাই নয়, সে ওই পরিচয়ে সম্প্রতি সময়ে ভোটার হালনাগাদের সময় অবৈধভাবে ভোটার হওয়ারও চেষ্টা করে। পরে স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে ভোটার হতে পারেনি সে।
মিয়ানমার নাগরিক আটকের সত্যতা নিশ্চিত করে লামা থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আনোয়ার হোসেন বলেন, বৈধ কোন কাগজপত্র ব্যতিত বাংলাদেশে অনুপ্রবেশ ও অবস্থান করার অভিযোগে আটক হ্লাথোয়াইনের বিরুদ্ধে বিদেশী নাগরিক সম্পর্কিত আইনে মামলা করা হয়েছে।

আরও পড়ুন