লামায় জাতীয় কন্যা শিশু ও বাল্য বিবাহ নিরোধ দিবস পালিত

NewsDetails_01

লামায় জাতীয় কন্যা শিশু ও বাল্য বিবাহ নিরোধ দিবসের র‌্যালিতে নেতৃত্ব দিচ্ছেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী
বান্দরবানের লামা উপজেলায় জাতীয় কন্যা শিশু ও বাল্য বিবাহ নিরোধ দিবস পালিত হয়েছে। এ উপলক্ষ্যে মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের সার্বিক সহযোগিতায় ‘কন্যা শিশুর জাগরণ, আনবে দেশে উন্নয়ন’ এ শ্লোগানকে প্রতিপাদ্য করে এক শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে পরিষদ চত্বরে গিয়ে এক সংক্ষিপ্ত সভায় মিলিত হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা খিন ওয়ান নু‘র সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী। মহিলা বিষয়ক কর্মকর্তা সুস্মিতা খীসার উপস্থাপনায় সভায় উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শারাবান তহুরা, সমবায় কর্মকর্তা জাবেদ মীরজাদা, একটি বাড়ি একটি প্রকল্পের সমন্বয়ক উবাঞোই, প্রেসক্লাব সাধারণ সম্পাদক মো. কামরুজ্জামান, আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এএম ইমতিয়াজ, ইসলামিয়া ফাজিল মাদ্রাসার একাডেমিক প্রধান তমিজ উদ্দিন বিশেষ অতিথি ছিলেন।
এছাড়া সরকারী দপ্তরসমূহের প্রধানগণ, সাংবাদিক, বিভিন্ন বেসরকারী সংস্থার প্রতিনিধি, শিক্ষক-শিক্ষার্থী, গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, পৃথিবীজুড়ে লিঙ্গ বৈষম্য দূর করতে ২০১২ সালের ১১ অক্টোবর প্রথম এ দিবসটি পালন করা হয়। মেয়েদের শিক্ষার অধিকার, পরিপুষ্টি, আইনী সহায়তা ও ন্যায় অধিকার, চিকিৎসা সুবিধা ও বৈষম্য থেকে সুরক্ষা, নারীর বিরুদ্ধে হিংসা ও বলপূর্বক বাল্যবিবাহ বন্ধে কার্যকর ভূমিকা পালনের উদ্দেশ্যে এ দিবসের সূচনা করা হয়।

আরও পড়ুন