রথ টেনে ‘ওয়াগ্যোয়াই পোয়েঃ’র উদ্বোধন

NewsDetails_01

ফানুস উত্তোলন করছেন প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি। ছবি-বাটিং মার্মা
ফানুস উত্তোলন করছেন প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি। ছবি-বাটিং মার্মা
পাহাড়ের প্রানের উৎসব মাহা‘ওয়াগ্যোয়াই পোয়েঃ অনুষ্টানে রথ টেনে ও ফানুস উত্তোলন করে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি।
রবিবার সন্ধ্যায় বান্দরবান শহরের পুরাতন রাজবাড়ি মাঠে রথ টানেন প্রতিমন্ত্রী বীর বাহাদুর, পরে তিনি অতিথিদের নিয়ে ফানুস উত্তোলন করেন। পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা’র সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, বান্দরবান সেনা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মুহাম্মদ যুবায়ের সালেহীন পিএসসি, জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক, জেলা পুলিশ সুপার সঞ্জিত রায়, পৌর মেয়র ইসলাম বেবীসহ অনেকে। অনুষ্ঠানের শুরুতেই শিশুরা অতিথিদের ফুল দিয়ে বরণ করে নেয়।
রথে মোববাতি প্রজ্জ্বলন করছেন পার্বত্য চট্টগ্রাম   বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি। ছবি-বাটিং মার্মা
রথে মোববাতি প্রজ্জ্বলন করছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি। ছবি-বাটিং মার্মা
এই সময় প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি বলেন, এই উৎসব পাহাড়ী-বাঙালির মিলনমেলার উৎসব। বান্দরবানে সকল ধর্মের, সকল বর্ণের মানুষের বসবাস। আমরা প্রমান করেছি বান্দরবান সকল মানুষের শান্তিপূর্ণ বসবাসের স্থান।
রথটি পুরাতন রাজবাড়ি মাঠ থেকে প্রধান সড়ক প্রদক্ষিন করে। এসময় রথে বৌদ্ধ অনুসারীরা মোমবাতি প্রজ্জ্বলন করেন। রথ টানা ও ফানুস উত্তোলন অনুষ্ঠান দেখতে শত শত লোক ভীর করে। প্রবারণা পুর্ণিমা উপলক্ষে আগামীকাল সোমবার স্থানীয় রাজারমাঠে উড়ানো হবে হাজার হাজার বিভিন্ন ধরণের রঙিন ফানুস, পাড়ায় পাড়ায় পেন্ডেল সাজিয়ে তৈরি করা হবে পিঠা-পুলি, যুবক যুবতিরা টানবেন রথ।
রথ টানছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপিসহ অতিথিরা
রথ টানছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপিসহ অতিথিরা। ছবি-বাটিং মার্মা
আরো জানা গেছে,মাহা ‘ওয়াগ্যোয়াই পোয়েঃ অনুষ্ঠানের রং ছড়িয়ে পড়েছে পাহাড়ী পল্লীর আনাচে-কানাচে। আর এই উৎসব আনন্দের মাত্রা আরো বাড়িয়ে দিতে যেন বান্দরবানে আসছেন এন্ড্রু কিশোর ও কনক চাঁপা। সোমবার বান্দরবান পার্বত্য জেলা পরিষদের আয়োজনে স্থানীয় রাজার মাঠে মাহা ‘ওয়াগ্যোয়াই পোয়েঃ সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশের এই দুই গুনি কন্ঠ শিল্পী সংগীত পরিবেশন করবেন।
এই ব্যাপারে পার্বত্য জেলা পরিষদ সদস্য লক্ষী পদ দাশ পাহাড়বার্তাকে বলেন,‘ওয়াগ্যোয়াই পোয়েঃ তথা প্রবারণা পূর্ণিমা অনুষ্ঠানের সব প্রস্তুতি শেষের পথে, সুষ্ঠ ভাবে অনুষ্ঠান শেষ করতে আমরা প্রস্তুত।
ফানুস উত্তোলনের বিশেষ মূহুর্তে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপিসহ অতিথিরা। ছবি-বাটিং মার্মা
ফানুস উত্তোলনের বিশেষ মূহুর্তে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপিসহ অতিথিরা। ছবি-বাটিং মার্মা
তিন পার্বত্য জেলার প্রশাসনিক কর্মকর্তা, রাজনৈতিক ব্যক্তিত্ব,সাংবাদিক ও স্থানীয় জনপ্রতিনিধিদের ইতিমধ্যে উক্ত অনুষ্ঠানে আমন্ত্রন জানানো হয়েছে। দেশের এই জনপ্রিয় দুই গুনী শিল্পীর প্রথমবারের মতো বান্দরবান পার্বত্য জেলায় আগমনকে কেন্দ্র করে উৎসবস্থলের নিরাপত্তা জোরদার করা হয়েছে। সোমবার মধ্যরাতে শহরের সাংগু নদীতে রথ বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে বৌদ্ধ ধর্মালম্বীদের এই ‘ওয়াগ্যোয়াই পোয়েঃ উৎসবের।

আরও পড়ুন