ওয়াগ্যোয়াই পোয়ে’র অর্থ দেয়া হবে আশ্রিত রোহিঙ্গাদের : বীর বাহাদুর

NewsDetails_01

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর বলেছেন, আমরা বৌদ্ধ সম্প্রদায়ের আচার অনুষ্ঠানে যতটুকু খরচ করতাম তা অনেক কমিয়ে এনেছি এবার । আর সেই সঞ্চিত অর্থ দেয়া হবে, দেশ ছেড়ে যারা বিপদের দিনে বাংলাদেশে আশ্রয় নিয়েছে সেই রোহিঙ্গা ভাই-বোনদের ।

বৃহস্পতিবার রাতে পুরাতন রাজবাড়ির মাঠে বৌদ্ধ ধর্মাবলম্বীদের ওয়াগ্যোয়াই পোয়ে উৎসবের ফানুশ উড়ানো ও রথযাত্রা অনুষ্ঠানের উদ্বোধনকালে তিনি সাংবাদিকদের এক প্রশ্নে জবাবে একথা বলেন ।

এসময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক, পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়, পৌর মেয়র মোহাম্মদ ইসলাম বেবীসহ সরকারী বেসরকারি কর্মকর্তারা।

NewsDetails_03

পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর বৌদ্ধের শাশ্বত বাণী সম্পর্কে বলেন, অহিংসাকে বৌদ্ধরা সব সময় গুরুত্ব দেয় ।অহিংসা পরম ধর্ম । জগতের সকল জীবের সুখ এবং শান্তি কামনা করি।

নোবেল জয়ী নেত্রী অংসান সুচির সমালোচনা করে পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর বলেন, যে দেশের নেত্রী শান্তি পুরস্কারে নোবেল জয়ী, সেদেশে এরকম ঘটনা আমরা মেনে নিতে পারি না ।যার কারণে শুধু বৌদ্ধ সম্প্রদায় নয় পুরা বাংলাদেশ নিন্দা জানিয়েছে ।

এছাড়াও মিয়ানমার সরকার স্ব-সম্মানে রোহিঙ্গাদের ফিরেয়ে নেওয়ার ব্যবস্থা গ্রহণ করবে এমনটাই প্রত্যাশা করছেন পার্বত্য মন্ত্রী ।

শুক্রবার মধ্যরাতে সাঙ্গু নদীতে রথ বির্সজনের মধ্যে দিয়ে দুই দিনব্যাপী মারমা সম্প্রদায়ে ওয়াগ্যোয়াই পোয়ে বা প্রবারণা উৎসবের সমাপ্তি টানা হবে ।

আরও পড়ুন